04 March 2016

সুমন কর




নির্বোধের দল 
তুমি ছুটি নিয়ে গেছো,ওপারে
আর আমি,ভেসে যাচ্ছি মিথ্যের সংসারে
প্রতিদিন সকাল হয়,বিকেলও আসে নিয়ম করে
'টা-পাঁচ'টার অফিস সেরে,ফিরে আসি শূন্য ঘরে

আলমারি ঘেটে পুরোনো স্মৃতি নিয়ে বসি
ধূসর অ্যালবামগুলো যেন, কথা বলে ওঠে
বেহালায় বেজে যাওয়া বিষাদ সুর, নীরবে শুনি
বোবা আর্তনাদ অনেক জমেছে এ বুকে

চাইলেই কি,ভুলে থাকা যায় স্মৃতি!
আমি এখনোও যে,একলা তোমায় খুঁজি

আর কত,যুদ্ধ করা যায় নিজের সাথে
দেয়াল ঘড়ির কাঁটা কি,আজকাল ধীরে চলে?
রঙিন ক্যালেন্ডারের পাতা উল্টিয়ে বয়সের হিসেব বাড়ে
দাঁড়াও তুমি, আসছি আমি তোমার সাথে চলতে

ওরা ভাবে,আমি নাকি তোমায় ভুলে গেছি !
বলো,এটাও কি সম্ভব?
যত সব নির্বোধের দল   





নির্গমন
নিঃস্ব হবার ইচ্ছেতে গুটিয়ে নিয়েছি নিজেকে
ভুলে গেছি, রেখে আসা সব পিছু টান
চলছি নাগরিক জীবনে, মিথ্যে ছন্দ মিলিয়ে
বিমূর্ত তোমার স্মৃতি, শুধু আমারই থাক।

মাঝে মাঝে ভাবি, ফিরবো না বাড়ি আজ
হাজিরার খাতায়, কেউ তুলবে না নাম
রাতের আঁধারে ফাঁকা রাজপথে, ডাকবো তোমায়
কোন এক পথিক, ভেবে যাক পাগল আমায়!

আড়ালে ছিলাম, আজো আড়ালে আছি
জানি না তো আমি, কোন পথ খুঁজি!

আমি এখন, নিয়ম করে ইচ্ছে মৃত্যু চাই
থমকে আছে অর্থহীন, এই বাঁচতে চাওয়া
বুকের মধ্যে কার যেন আওয়াজ শুনতে পাই

তাই, চেনা পথ ধরে আমার হেঁটে যাওয়া।

No comments:

Post a Comment