20 May 2018

গুচ্ছ কবিতা- অনুপ চক্রবর্তী


একাকিত্ব
এইতো ক'দিন আগেও একা ভালো ছিলাম ।
নিঃসঙ্গ জীবন উচ্ছল ঝলমল।
ছিলো প্রদীপের মতো জ্বলজ্বল।
একাকিত্বের জীবনে তোমাকে পেয়ে ধন্য ছিলাম।
তুমি সেই একজন; যার সাথে-
দেহে নয় আত্মার সম্পর্ক গড়ে ছিলাম।
একদিন হঠাৎ ধূমকেতুর মতো হারিয়ে গেলে..
নীরব আঁধারে  আমায় ধোঁকা দিলে।
কান্নার সাগরে ভাসিয়ে নিলে,
চলে গেলে না বলে- না ফেরার দেশে।
আমি আবার সেই একাই হয়ে গেলাম,
তবে নয় আগের ন্যায় একা নিঃসঙ্গ।
একাকীত্ব ই জীবনের আলো, হোক না অমাবস্যার ন্যায় কালো।





ভালোবাসার পদ্মফুল
পদ্মফুলের রঙটা যেন
ঠিক তোমার ঐ গোলাপ ঠোঁট।
তোমায় দেখে মনটা আমার
হঠাৎ খেতো ভীষণ চোট।
জানতে তুমি  হিয়ার মাঝে
তোমায় দেখতে পেতাম না
নদীর পাশে বসে তখন
ঐ পদ্মফুলে যেতাম না।

পদ্মফুলের জায়গাটিতে তোমায়
দেখতে যখন পাই
ভালোবাসায় বুকটা আমার
আনন্দে যে ভরে যায়।



নতুন দিগন্ত
প্রথম দেখাতেই তোমার প্রেমে পড়েছি,
প্রথম দেখায় তুমি আমার মন কেড়েছ।
ভালোবাসার রঙে আমায় রাঙ্গিয়েছ তুমি,
তোমার প্রেমের টানে অজানায় হাসি আমি।
এ রঙ তো আর কোন খেলার রঙ নই,
এ রঙ ভেসে আসে তোমার গায়ের সই।
পলাশ ফুলের লাল রঙে সাজাবো তোমায়,
ভালোবাসার পুষ্প মালা দিবে গলায় আমায়।
টকটকে লাল পলাশ ফুলে সিঁথি সাজাবো আমি,
রঙ রাঙ্গিয়ে দিয়েছিলাম এই আমি আর তুমি।
এরপর থেকে দুজনের হাতে হাত রেখে চললাম,
পথ চলা শুভ শুরু দুজনে মিলেমিশে করলাম।
ইচ্ছের শুরুটা দুজনের জীবনের নতুন দিগন্তে, 
এক নতুন অধ্যায় সমূহ জীবনের নতুন বসন্তে।





No comments:

Post a Comment