03 May 2018

একগুচ্ছ কবিতা—স্নিগ্ধা বাউল



গন্ধবণিক
ঘ্রাণ কিছু পেতাম পিতার ধূপের শরীরে, হিন্দুয়ানীর শৈশবে;
কাটাকুটির ঘুড়িতে, রঙিন ফিতেতে, মায়ের হাতে গরম ভাতে।
গন্ধ অন্ধ প্রেমিক, মুদ্রার গন্ধ ক্ষণিক ক্ষণিক।
মেয়েলি গন্ধ সপ্তাহ জুড়ে, আঁশটে গন্ধ নিজের ঘরে।
ত্রাতাদের গন্ধে ভুরভুর সমাজ
একই গন্ধে মাছের কারবার।



পাড়
হিজলের বাহানায়
পুকুরগুলো জন্মেছিল
ডুবে গেছে
ছায়ার মানুষগুলোও।

মাধবীর ডালাপালায়
পাটখড়ির সংসারে
রাতের ঘ্রাণ,
এখন বিকেল
সবুজের সন্ধ্যায়
বৃষ্টির এ্যাসিড।

ওগো দেহহীন,মায়ার
দাগগুলো সরাও।



পেটপদদো
ভাতের ড্যাগের কী পাতলা ওম
সাদা সাদা যেন কামিনী ফুল, কাইললা
হাতখান পাঁচটা তলোয়ারের লাহান
খাবলায় দিনরাইত,  যেন ওম,
পাত পাতায় সিতানের  লাল গামচায়
চকখের  ওম নামে, আহা ওম
তরতরাইয়া নামে রাইতের ফুল,
আহা তালপাতার ওম,
ওম আহা ভাপ যেন মানুষ আর ভাত
আহা ডুমরা ফুলের ওম, নিশুতি রাইতের ওম;

ভাত ভালা লাগে আর লাগে শীতের ওম
পেটপদদো  চুরি হইয়া যায় গতর নামা ঘুম।




নৈবেদ্য
এই যে চলি যাওয়ার জন্যি আসো
এরপর আমি কই যাই কও তো
একদিন দুইদিন কইরা জমাই
আমার কত কতা; জমাই এডা ওডা
চোক ফুলাই ঠুট ফুলাই, নিজেরে সাজাই
আবার বাসি হই, অপেক্ষা করি তো
সবতো অঞ্জলি গো; সব যে হারাই আমি
পূজা বুঝি তয় এমনই হয়; আর এই হয়
আরাধনার বদলায় এত আকুতি,  এই হয়
এত তয় আমার নৈবেদ্য,  ফুল আর জল
মালায় গান্তা এক ডালার স্বপন গো দেপতা
আমার তো সবই, তোমার তয় কী ঠাকুর!

ডাকলেই আহো, না ডাকলে লুকাও
ঈশ্বরের মতোই পুরুষ মানুষ গো আমার।


নটবর
মিশে যায় বৈজ্ঞানিক কেমিস্ট্রি
যেন,হাত বিছিয়ে
তারা হাত ছুঁয়ে যায়
পা দাপিয়ে পা, বুক
কাঁপিয়ে সুখ,
ঠোঁট পেঁচিয়ে ঠোঁট খেলে
তারা, আদিতম মাঠের ঘরে
ঈশ্বরের দোহাই,
একক তিনি প্রদত্ত এটিই খেলা
পরাজিত নয় কেউ কারো কাছে
এমন খেলা, এমন মায়া।
          কলম্বাস যেন নাবিক কেউ
এরচেয়ে আর কোন দ্বীপে গিয়ে
ভিড়তে পারে
          এমন নৌকো।
তারা খেলে যায়
          এমন খেলায় কে না আর যায়।




হস্তরেখা
পৃথিবীর তৃতীয় মানব না হলেও
আমি কিন্তু প্রথম মানুষ নই;
দ্বিতীয় মানব আমি, আমার শরীর
ছেড়ে দিলাম নিজেকে প্রথম
মানবের ঘরে,
ঘর বলে কিছু নেই, নেই ডগা
চুলা জ্বলে ঘরে, শরীরের মনে;
রাতজুড়ে আমাদের ঘর ফিরে
নিজেদের ঘর, আমরা মাপি প্রহর
কেড়ে নেই স্বপ্ন যত ফালতু মন টন।
ছুঁয়ে যাই তা, ছিল না আমাদের যা
নিজের অপরের অঙ্গ সঙ্গ পরিতাপ।
প্রথম মানব প্রথম কেন হলো
নিতে চাই আমি আমার আলো
আবিষ্কার করি আমিও আমার
আর স্তরায়ন তার আর সবার।

     দ্বিতীয় মানব হয়ে দেখেছি
          প্রথম মানব বলে কিছু নাই
              আছে কেবল তৃতীয় লিঙ্গ।


No comments:

Post a Comment