15 June 2016

নাজমুন নাহার




লোর চন্দ্রানী
লোর চন্দ্রানী লো 
কেন ক্ষেতের পাশে জমাইছিস প্রেম 
দক্ষিনের ঘরে 
পশ্চিমে নলখাগড়ার বনে-
তোরে পোড়ায় জমিরের বাপ 
সুচনার মা 
এলাকার জমিন 
সমাজের ইতর পোকা


বোষ্টমী
আজিব আদমি
পোড় খাওয়া আফিমে
বোইরাগি আকাশ
ঋতুকালীন সহবত
সব ভুলে গেছি
ভুকা নাগা সন্যাসী
তোর পিছে আমি
অর্ধশতাধিক বছর 
বোষ্টমী হয়ে আছি-
 

 অন্যরকম সুফী
তুমি তো অন্যরকম সুফী
মঞ্জিল জানো নাই
নাভীর গহ্বরে জন্ম নিলো যে মোহো
তারে কেনে তুমি প্রেম বলো নাই!




আজাজিল
যে আমি ডুবেছি সামুদ্রিক নুন জলে 
সেখানে কেউ পা রাখেনি আদতে 
অথবা ঘা হয়েছে তাদের জিভে 
যদি নেশা হয়ে যায় 
ছুঁড়ে দেয় মুঠোফোন এবং ইনবক্স
এবং জানালার শার্শিতে ফোটা ফোটা শিশির -
সেদিন নিও জেনে 
এ রাহের বিচূর্ণ সিরিঞ্জে 
এজাজত হয়েছে পেথিডিনে
আমার পিছমোরা বাহুতে 
লেগেছে দাগ কালশিটে
ব্যথায় জর্জর
উঠিয়ে নিলে এই মানবিক গ্রহ থেকে 
রুহের মাগফেরাত দেবে না আজাজিল 




মরফিন
রাতে ঘুমাতে গেলে বর্শির ঠোঁটে মিশিয়ে দিয়েছি কিছুটা মরফিন। 
এক একটা শিকার উঠে এলে রেখে দেবো উড়ে যাবার ঘর আর গেরস্থালী প্রমুখ । যতই রাখো ফিংগের ডানায় পাইন আর রাজন্য বর্গের আদেশনামা তবু সেই অন্ধকার রাতে রুমালের ভেতর ঘুমিয়েছিলাম সহস্র বসর-

আমাকে একটু বিষ এনে দাও হে আমার অপরাহ
মোহনার মুখে হাত ভাংগ এবং কোমড় 
তবু বলা হয়েছিলো ভালোবেসে তো কেউ দোষ করে না 

No comments:

Post a Comment