14 August 2016

মন্দিরা এষ


রুপান্তর
তার রুপান্তর ঘটেছিলো বহুযুগ আগেই
সে ফেলে এসেছিলো হিজলপাড়ের হুদহুপো ডানা

এখানে; এই এতো রোদ পরে-
সে হতে পারতো শ্যামল পাথর,
কিংবা কিচ্ছা বলা চকোর!
এই আতস কাচের শহরে-
কেউ তাকে স্বনামে ডেকেছিলো বলে
সে ফিরতে চায় নিজেরই পদচিহ্ন ধরে।
.
অথচ তার রুপান্তর ঘটেছিলো বহুযুগ আগেই,
আর কিছুদূরেই আরো অজস্র পদচিহ্ন,
কে বা কাদের, ঠিকঠাক যায়নি চেনা।
সেই হিজলপাড়ের হুদহুপো,
যার প্রকৃত অর্থেই রুপান্তরের পর
অনেকেই তাকে আজ চৌকস বাজ বলে মানে।



আগ্রাস
এতোটা আঁধার,
 
এতোটা নৈঃশব্দ,
 
ছড়িয়ে যাচ্ছে-
 
আমার ঘরে
 
বারান্দায়
 
নক্ষত্র থেকে নক্ষত্রে...
.
আমি দেখছি না কিছুই।
 
.
 
একটা বোবা বৃষ্টি,
 
ক্রমশ শীতল করছে আমায়,
 
আর আমার
 
অন্তরআত্মা-
 
তার পতনের আঘাতে
 
ক্ষতবিক্ষত...
.
অথচ তাকে শুনতে পাচ্ছি না।
.
কিভাবে ফাটছে এমন
 
রক্তজবা !
কতোটা সবুজ খুবলে খাচ্ছে
 
থকথকে ইঁদুর!
বুকের জমিনে উদ্ধত বাইসন
তেড়ে আসছে তীব্র...
 
.
আমার শ্বাস নিতে কষ্ট হয়।
 
.
দূরে কোথাও
 
উপ্রে যাচ্ছে পাহাড়
এখানে
ডুবে যাচ্ছে নগর
সমুদ্র স্বর্বগ্রাসী-
 
আমাকে টানছে এমন!
.
আমি ঘুমোতে পারি না।




No comments:

Post a Comment