21 December 2017

গুচ্ছ কবিতা- খালিদ হাসান ঋভু



একতারা
যদি এই ঘরে কেউ না আসে
একা পড়ে থাকে ঝাঁঝালো
না এসেই যদি বলে এসেছি
কোনোদিন ব'লো না ঘর আছে তোমার

পৃথিবীর পথ ভেঙে ভেঙে

এতো দূর এসে
গভীর নদীর সেতু থেকে

ক্লাউনের টুপি প’রে
মানুষের এইসব কাঁপানো মিছিল শেষে
সত্যের মতো
কেউ নেই তোমার
কার ভালো লাগে
?





আমাকে
আমারে যে পায় নাই কোনোদিন
সে জান ও জাহান থেকে দূরে।
আমারে পাবে না কেউ জেনে আমি আমার থেকেও দূরে সরে থাকি।
আমার যে কথা মানুষের পুরনো লাগে
আমি তাদের জন্য চমৎকার কোরে হাসি
হাসতে হাসতে ভাবি
আমারে পাবেনা কেউ জানিনা মানুষ, না আমি।







উদাহরণ 
এগারোজন লোক সমস্বরে বলছে প্রতিটি জীবিত মানুষের ভেতর একটি কোরাস থাকে
লেকের ধারে বোসে যে তার পা ভেজাতে চায় তাকে কোনোদিন গাইতে দিয়ো না
সে ভুল কোরাস গাইবে।

এগারোজন ভুল লোক এগারোটি ভুল ক'রে সমস্বরে ভুল গান গাইলে
সংখ্যাটা বারো হয়ে যায়
তারপর তেরো
তারপর চৌদ্দ


এভাবে বাড়তে বাড়তে একদিন তাঁরা অনেক বড় হয়ে যাবে
এগারোজন বড়বড় লোক যদি এগারো
'টি বড়বড় ভুল ক'রে সমস্বরে ভুল গান গায়
আমরা কি লজ্জায় আত্মহত্যা করবো না
?