17 December 2017

আবেগ- সুনন্দিতা ভৌমিক




আজ নিস্তব্ধ আকাশের কানায় কানায় জমেছে বিষাদের জল,
অনাবশ্যক কান্নার অবিরাম ধারায় ভিজতে ভিজতে ক্লান্ত আমার দু চোখ।
এই শ্রাবণ বর্ষণ প্রাতে সঙ্গী হয়েছে তুমিহীন নিঃসঙ্গতা,
সময় যেন অতল নিস্তব্ধতায় ডুব দিয়েছে বুক ফাটা দুঃখে,
সরল বুকের শোক গ্রাস করেছে আমায় তুমিহীন অসুখে।
ঝরো ঝরো বৃষ্টির অবিরাম ধারায় ভিজতে ভিজতে আজও-
মনে হয়েছে, তুমি আছ
আমার নিস্তব্ধ-নিঃসঙ্গ একাকী অন্ধকারে তুমি আছ,
আমার আঁকার তুলির প্রত্যেক আঁচড়ে তুমি আছ,
আমার বেতাল লয়ে বাজা এসরাজের প্রত্যেক ছন্দের তালে তুমি আছ
আমার দুঃখ-সুখের অশেষ ধারায় তুমি আছ,
কি ভীষন ভাবে তুমি আছ।
আজ আকাশে পূর্ণচাঁদ উঠেছে, আচ্ছা পূর্ণ শব্দটার কি আলাদা কোনো অর্থ আছে?
তবে কি আমাদের প্রেমও পূর্ণ ছিল?
তবে কেন আমাদের অসম্পূর্ণতা গ্রাস করেছিল আমাদের সম্পর্ক কে,
তবে কেন এই প্রেম, কেন এই ফাঁকি, কেনইবা ফিরে যাবার দীর্ঘ প্রয়াস?
অভিসার শব্দের চার টুকরো, চলে যাবার ছল চাতুরি,
ভাল থাকার শুভেচ্ছা, ভাল থাকার আশ্বাস।
কারণ কেবলই এই পূর্ণ নও তুমি সম্পূর্ণ নই আমি।