01 January 2016

নুরুন্নাহার শিরীন





এক
অজানা, তুমি কি পাখি? 
অচিনপুরের গাঁয়ে আমারে ডেকেছো না কি?
আমি যে ঝিমিয়ে থাকি! 
যখন তখন হাঁদা হৃত  নাম ধরে ডাকি ! 
জানি না কেমন তুমি কোন অজানাতে থাকো... 
আমার ঝিমিয়ে পড়া অস্থিমজ্জা উপেক্ষা করেই ডাকো!
আমি তো দেখি না তুমি মেঘরঙ ডানা মেলে-
কি চিরকুটে কি লিখে রাতভর তারা জ্বেলে-
আমার জানলা তলে ভোরের ঝালরবাতি-
ঠিকঠাক পাঠিয়েছো কি না খুঁজি  আঁতিপাতি! 

দুই
আমার ঘরের পাশে পড়শি অচিন অতি...
শতেক পালক খসে পড়ার সে কোন অভিরতি! 
তবে সে থাকুক তবে তোমারই অজানিত অনুভবে -
আমিই কেবল মরি ভাবের ভিতর মৃত কলরবে!  
এদিকে ডানার গন্ধে প্রাণান্ত ঘুমের দেশে-
রক্তাক্ত এস্রাজ বেজে উঠলেই ঘুম হয়তো ফুরোবে শেষে!
তখন অজানা প্রেম এসে বসবে শিথানে মায়াবী পাখির মতো
যেন সে অসীম গান...পাখির নীড়ের মতো! 
তখন তলিয়ে যেতে গিয়েও  আবার ফেরা... 

জগতবাড়ির মায়া...প্রেমান্ধের আদ্যপান্ত মুগ্ধতায় ঘেরা।

No comments:

Post a Comment