01 January 2016

মোঃ ইফতেখার আলম রূপম




এখনো বাতাসে আহত লাশের মরমর শব্দ,
আকাশে মেঘের স্তবকে লাশের গণ কবর,
আজো মাটিতে ঘ্রাণ পাই আমি গলিত লাশের,
এ আমার স্বাধীনতা, এ আমার স্বর্ণ শিখরের খামে আসা লাল-সবুজের পতাকা ।
এখনো বুকের কলকল ধ্বনিতে
অমরাক্ষর নদীর রক্ত স্রোতে শুনতে পাই বীভস বিকৃত লাশের আর্তনাদ,
এ আমার তীর্থ মা-বাবা, এ আমার প্রিয় ভাই-বোন!
এখনো চির সৌহার্দ্যের তন্দ্রাহীন দু'চোখে অশ্রু সজল ভেসে উঠে ধর্ষিতার মিনতী পূর্ণ চিকার,
আজো মাটির নিঃশ্বাস জুড়ে পাই করুন প্রাণের হাহাকার,
আজো বৃক্ষের ডালে ঝুলন্ত যেন ঝুলে রয় শকুনের ক্ষত বিক্ষত করা হাজারো নষ্ট রাতের অস্তিত্ব,
এ আমার স্বাধীনতা,রক্ত রঞ্জিত প্রাণের বাংলা ।
এখনো রাইফেল আর বুটের আঘাতে শহীদ হয় রক্ত রক্ত জলো জীবন!
ষড়যন্ত্রের থাবা এখনো চেপে বসে পতাকার সূর্য খণ্ডে,
দেশ কি ভুলতে বসলো সে অকাট্য স্বপ?
আজো অন্দর মহলে যেন ভেসে উঠে দু'চোখে কিশোরী শাড়ির নগ্ন নৃত্য,
অসাধ্য সাধন এনেছে বীর বাঙ্গালী করেছে স্বাধীন, এ আমার রক্তাক্ত প্রান্তর, এ আমার স্বাধীনতা।
এ আমার স্বজন হারা, এ আমার প্রিয়তম-প্রিয়তমা, এ আমার বীরত্ব বীরাঙ্গনা, শহীদের সংগ্রামী চেতনা,লক্ষ প্রাণের রক্ত লাল স্বাধীনতা ।
ভুলোনা, ভুলোনা এ আমার স্বাধীনতা,
এ আমার আত্মত্যাগ লাল-সবুজের চিরঅক্ষয়ী পতাকা।


No comments:

Post a Comment