05 July 2016

পিয়ালী বসু



নারী 
নিষিদ্ধ আলোর পাশে মুখোশহীন নষ্টজন্ম
দু'হাতে ধরে থাকা স্তন্ অন্ধ ব্রীড়া
__ 
দৃষ্টিহীন বাক্যের বহিরঙ্গে অবিরত কাঁটাছেড়া 
যোনি ছুঁয়ে যাওয়া নীরব আর্তনাদ 
__
সম্পর্কের নীরস এই অভিঘাত কে 
আমি নারী নামে ডাকি
 


দহন 
দহনের কোন সময় হয় না
হয় না কোন শর্ত
কাক জ্যোস্নার স্থবিরতায়
থেকে যায় কিছু অসম্পূর্ণ স্বপ্ন
মৃত প্রজাপতি শব্দ উগরে দেওয়া
অন্ধকার আকাশে নস্টালজিয়ার কোন ঘুণ থাকে না




প্রতীতি 
একান্ত ব্যক্তিগত ছেলে বন্ধুটির পথ
ওয়াটসঅ্যাপের বৈধ ঘেরাটোপ পেরিয়ে
শরীরী উপত্যকায় দুর্লভ ভালবাসা খোঁজে
স্তনে হাত রাখলে নব্বই শতাংশ পুরুষপ্রেমিকহয়ে ওঠে
আর বাকি দশ জোর করে ছিনিয়ে নেওয়ারেপিষ্ট





সতীত্ব
নিভৃত বৃত্তবন্ধ খুঁজি না আর 
স্লগ ওভারে দিলখুশ চুমু খাবার পর এটুকু বুঝেছি
প্রিয় বান্ধবীর প্রেমিক ম্যাজিক জানে 
___
বিশেষ দ্রষ্টব্য : 'সতীত্ব' আসলে একটি কুসংস্কারমাত্র
 

উজান 
এই মুহূর্তে উজানে ডুবে থাকাই শ্রেয় 
অতর্কিত অতীত কে অস্বীকার করে
____
এই মুহূর্তে উজানে ডুবে থাকাই শ্রেয় 
স্বেচ্ছাচারী সময়ের ফসফরাস কে উপেক্ষা করে


অ্যাবরশন
রবিবারের দুপুরটার দিকে হেলে আছে বিকেলের রোদ 
তবুও গন্ধটা নাকে আসছে 
বয়সন্ধির কিছু ভুল আর টুকরো অ্যাবরশনের ছবি
ধর্ষণ আর চিকারের মাঝেই
রিংটোনে ভেসে আসা, "আমাকে আমার মত থাকতে দাও!"


কথন
মুহূর্ত ঘনিয়ে আসে ইথারে ইথারে 
দুরূহ সংকেতে স্বগত-কথন
____
নিষিদ্ধ মুহূর্তে 'ব্রা' হুক খসে পড়ে 
জলমগ্ন পাথরে তখন রাশিকৃত বন্ধ্যা মেঘ

ভালবাসা
আয়ু কমে আসছে 
তাইতো তোমায় পেতে চাই তীব্র ভালবাসায়
এই প্রথম অনুভব করি
কোমরের নিচে নয় রতি সুখ আসলে আরও ঊর্ধ্বমুখী...


কালবেলা 
কালবেলা 
কোকের মহিমা জুড়ে ধ্রুপদ অন্ধকার
পুরনো স্বরাভাসে তীব্র অস্থিরতা 
____
কিংবদন্তি অপ্রেমের অস্ফুট অক্ষর 
বোধশব্দ ভুলে এখন সীমাহীন একাকীত্বে অপেক্ষারত


অন্বেষণ 

স্নায়ু থেকে উঠে আসা শব্দের বিন্যাস
ছায়ার মিছিল
বিষাদ শীত দুর্বোধ্যতা
সবই আসলে
শূন্যতার ভাস্কর্যে কোন এক বৃহত্তর অন্বেষণ

No comments:

Post a Comment