05 July 2016

জুবায়ের আহাম্মদ




আত্মহত্যার কথামালা
নিজের দিকে চেয়ে নিজেই চমকে উঠি
আত্মহত্যার মৌনমিছিলে দাঁড়িয়ে
একাকী আমি বারে বারে খুন হই
রক্ত ছুঁড়ে নিভিয়ে দিই
পুবাকাশের অজস্র চন্দ্রবাতি।।
____
দম বন্ধের কিছু গুমোট চিকার
শব্দ করে আমার রাজপথে
আমি বুঝে যাই আজ খুনের রাত্রি
আজ নক্ষত্র বুঝেনি বেসমাধি
আমি খুলে বসি অমাবস্যার কালোখাতা
আবার পড়ি আত্মহত্যার কথামালা


প্রস্থান
জানি নিভে যাব প্রদীপের মত করে
হারিয়ে যাব না গরিক সাইক্লোনে
আটকে রইবো আমি সভ্যতার মায়াজালে
মিশে যাব সিলিকন কণার মত
বেড়ে ওঠা অজস্র নাগরিকের ভীড়ে
____
একদিন হারিয়ে যাব নিয়ন জ্বলা রাতে,
মিশে যাব ল্যাম্পপোস্টের নিচে আটকে থাকা
শুভ্র আঁধারের মাঝে
নিজেকে আমি ঝলসে নিব সেই
লাল আলোর বাতিতে
আটকে রইব স্মৃতি হয়ে
ধুসর রঙের বাদামী শহরে
____
আমি ছায়া হয়ে যাবো চেনা রাস্তার মোড়ে
নীরবে ঘুমুবো সুশীল নাগরিক হয়ে
আর একবার আমি প্রতিবাদ করবো
নষ্ট প্রেমের বিরুদ্ধে
বেলাশেষে আমি মিলিয়ে যাবো

গ্যালাক্সির মেঠোপথে

No comments:

Post a Comment