21 May 2017

শঙ্খসাথি পাল





পাহাড়ের গায়ে বর্ষা নেমেছে। অথচ সেই অপার্থিব সৌন্দর্য উপভোগ করার জন্য কেউ জেগে নেই। ছোট্ট এই গ্রামে সামান্য কিছু মানুষের বাস ।সারাদিন ধাপ চাষ নয়তো পাশের গ্রামের চা-বাগানে কাজ করে সন্ধ্যে নামতেই কেমন যেন ঘুমিয়ে পড়ে এলাকাটাই। পূবালী মিত্র-এই প্রত্যন্ত অঞ্চলের নতুন সাব ইনস্পেক্টর। টিমটিমে আলো জ্বলছে তার থানা সংলগ্ন কোয়ার্টারে ।সামনে খোলা বাইশ নাম্বার কয়েদী বিপুলের কেস হিস্ট্রির ফাইল। কালই কলকাতায় পাঠানো হবে তাকে। আজ অবধি তাকে কোনো কথা বলতে শোনে নি পূবালী। কোনো ক্রিমিনাল রেকর্ড নেই, অথচ অপরাধ গুরুতর। নিজের বন্ধুকে গলার নলি কেটে খুন। কোনো মোটিভ নেই খুনের। 

শুধু একটাই কথা ঘুরে ফিরে এসেছে-তারা নাকি স্বাভাবিক বন্ধু ছিল না। আর এটাই পূবালী মিত্রকে নাড়িয়ে দিচ্ছে ভেতর থেকে ।অতীত থাবা দিচ্ছে বর্তমানে। আজও পাহাড়ের কোলে ঘুমিয়ে আছে তার দিদি, কারণ হয়তো সেও স্বাভাবিক নয় ।দিদির বিয়ের আগে সবাই মিলে বেড়াতে এসেছিল পাহাড়ে ।সন্ধ্যের মুখে পেছন থেকে আচমকা একটা ধাক্কা...।
অন্য কারো হতে দেয় নি পূবালী তাকে। চমকে ওঠে পূবালী,দরজার বাইরে থেকে কনস্টেবল ডাকছে। ততক্ষণে বৃষ্টি থেমে গেছে ।ভোরের আলোও দেখা দিয়েছে ।শুধু শেষ রাতে আত্মহত্যা করেছে বিপুল।
________
পাঁচ বছর কেটে গেছে...এখন পূবালী মিত্র একজন ইনস্পেক্টর অপেক্ষা লেখিকা হিসেবে বেশি পরিচিত। গতকালই তার বই "দ্য ইনার আই - দেয়ার ইজ নো অ্যাবনর্মালিটি" বেস্ট সেলার হিসেবে নির্বাচিত হয়েছে চলতি বছরে।


No comments:

Post a Comment