24 May 2017

শ্যামলী চ্যাটার্জী






আনন্দরাগ
চেতনা বিতানে অহরহ আমি
তব প্রেম নাম রচি,
তুমিই আমার কেশপাশ মাঝে
শুভ্র কুমুদ সূচি।
পরাণের সখা দেবতা আমার
সাহিত্য রসধারা,
তোমারি মাঝারে সৃষ্টি সুখেতে
আমি যে আত্মহারা-
কবির কবি তুমি যে আমার
হে মহা-মহিম তুমি রূপকার
তুমিই স্রষ্টা, তুমিই সৃষ্টি
দিবালোক তুমি; তুমিই আঁধার।
আনন্দ মাঝে যেমন বিরাজো
বিষাদ আঁধারে তব পদরজ
আনন্দলোকে মঙ্গল আলোকে
সত্য সুন্দর তুমিই বিরাজো।




রবির ছবি
জগৎ জুড়ে উদার সুরে
        আনন্দরাগ বাজল ঐ
সোনার বরণ রবির কিরণ
         প্রভাত বেলায় সাজল ঐ।
জাগল প্রাণে সুরের ধারা
মাগল আশীষ বসুন্ধরা
নীল নীলিমায় রাঙল আকাশ
          উড়ল বিজয়-ডঙ্কা ঐ।

হে কবি আজ তোমার ছবি
         প্রাণের পরে উজল হোক
তোমার সৃষ্টি রসের ধারায়
          যাক্ ভুলে সব দুঃখ শোক।
বৈশাখের এই শেষ বেলাতে
          সুরে তোমার সুর মেলাতে
নিখিল ভুবন এক হয়েছে
           অশ্রুসজল কাজল চোখ।

কবির কবি আমার তুমি
          তোমার চরণ-কমল চুমি
তোমার চলা তোমার বলা-ই
           হোক আমাদের ভিত্তিভূমি
আদর্শে হোক উন্নত শির
            সংকল্পে অটুট ও ধীর
সংযমী মন দিও হে নাথ
           অন্তরতম তোমায় নমি।

No comments:

Post a Comment