25 October 2015

ডা.সুরাইয়া হেলেন


কোথায় শর
কোথায় শর, খুঁজি তোমায়
ঢাকা শহরে
হারিয়ে গেছো কখন কবে
ভীড়ের নগরে !

কালো ধোঁয়া যানজটে
ইট পাথরের ঢাকা
শর হেমন্ত কিছুই নেই
বৃক্ষহীন খাঁ খাঁ !

হারিয়ে গেছে ষড়ঋতু
শহর নগরে
খুঁজতে গিয়ে পেয়ে যাই
গ্রামের পথে ঘরে !

গ্রাম বাংলার আকাশ বাতাস
কাশ শিউলীর মেলা
ষড়ঋতু আসে যায়
শর করে খেলা !


 =:==:==:==:==:==:==:==:==:=


ভুল সবই ভুল
আমার চেনায় ভুল ছিল কি ভুল ছিল?
মালায় তাহার ফুল ছিল না কাঁটা ছিল?
আমার চাওয়ায় ভুল ছিল কি ভুল ছিল?
ভালোবাসার সাগরে কূল ছিল না দোল ছিল?
আমার পাওয়ায় ভুল ছিল কি ভুল ছিল?
সোনার না কি হীরের নাক-ফুল ছিল?
আমার দেয়ায় ভুল ছিল কি ভুল ছিল?
আদর-মাখা চোখ নিয়ে সে ঢুলছিল?
আমার নেয়ায় ভুল ছিল কি ভুল ছিল?
আঁজলা ভরা সুখ ছিল না দুখ ছিল?
আমার সাজে ভুল ছিল কি ভুল ছিল?
লম্বা বেণী চুল ছিল না খোঁপা ছিল?

আমার ফেরায় ভুল ছিল কি ভুল ছিল?
তাহার সাথে মিল ছিল না ঝুলছিলো?
আমার মেঘে ভুল ছিল কি ভুল ছিল?
আকাশ তখন নীল ছিল না ফুঁসছিলো?
আমার চাঁদে ভুল ছিল কি ভুল ছিল?
জোছনা না কি অমা-রাতের পুল ছিল?
আমার তারায় ভুল ছিল কি ভুল ছিল?
কথামালা না সুরের তানে মূক ছিল?
আমার স্বপ্ন ভুল ছিল কি ভুল ছিল?
স্বপ্ন যখন সত্যি নয় ভুলই ছিলো?
সবকিছুতেই ভুল ছিল ভুল ছিল?
জীবনটা কি পুরোপুরি ভুলই ছিল?
ভুল ছিল
...?

=:==:==:==:==:==:==:==:==:==:==

No comments:

Post a Comment