25 October 2015

রিয়া চক্রবর্তী




মিলন মেলা  
রাতের নির্জনে হারিয়ে যেতে চাই,
হারিয়ে যেতে চাই তোমার
গহীন বুকে।
মান অভিমানের দরজার ওপারে
বাঁশির সুরে বেজে চলেছে আমাদের
একান্ত কথামালা।
যেনো রাধার মিলন
  কৃষ্ণের সাথে।
কৃষ্ণ পিয়াসী প্রেমিকা রাধা আমি।
আমার ঠোঁটের ওপরে তোমার ঠোঁটের মানচিত্র স্পষ্ট।
উত্তপ্ত সাহারা মরুতে শুষে নিয়েছি তোমার সবটুকু লালারস।
লতানো গাছের মতো তোমাকে জড়াতে গিয়ে উথলে উঠেছি, আমার
বুকের ওপরে তোমার অভ্যস্ত হাতের আনাগোনায়
তোমার আবেগ দন্ডের লবণামৃত লেগে রয়েছে
আমার হাতে, ঠোঁটে, জিবে, আকণ্ঠ পান করেছি আমি
তোমার অমৃত।
এলোমেলো বিছানায় লেগে রয়েছে সমুদ্র মন্থনের দাগ।
ভিসুভিয়াসে অগ্ন্যু
পাতের লাভারস চলকে পড়েছে চাদরে।
পৃথিবী কাঁপিয়ে ভাসিয়ে দিয়েছি নিজেকে তোমার
তুমুল দংশনে।
সীতা তো সবাই হয়
রাধা ক'জন হতে পারে।





তুমি আর আমার মহাপৃথিবী
তুমি কাছে এলেই
আমার বেঁধে রাখা প্রেম
সমস্ত শিকল ছিঁড়ে বেড়িয়ে আসে।
চুমুতে চুমুতে ভরিয়ে দেয়।
আর তখনই আমার সর্বক্ষণ
কল্পনায় সাথে থাকা অনু অনু তুমি গুলো
দারুন বিদ্রোহে ঝড় তোলে
আমার চোখ তখন তুমিময়।
শরীরের উজানবেয়ে নামে লাভার স্রোত
তুমুল বৃষ্টি আমাকে ভাসিয়ে নিয়ে যায়
জেগে উঠি বৃষ্টিস্নাত হয়ে, বুকে তখন
ছলা
ছলা, উথাল পাথাল ঢেউ।
তোমার প্রশ্বাস আমার শিরায় শিরায়।
গিরি গুহা উপচে পড়ছে ম্যাগমা স্রোত
ধীর লয়ে বেজে চলেছে ট্রাম্পেটের সুর।
চারিদিকে থৈ থৈ ভিজে ফুলের রেণু।
তারপর সুর্য ক্লান্ত হলে, রণক্লান্ত
আমি শিশুর মতো খুলে দিই
পৃথিবীর ওপরে ঘুমের বাঁধ।


No comments:

Post a Comment