23 March 2016

রাবেয়া রাহীম



















তুমি নিঃশ্চুপ আমি নির্বাক
সেই স্বপ্নিল রাতে আমি প্রস্তুত ছিলাম না 
তুমিই ছিলে আমার নিয়ন্ত্রক...চালিকা শক্তি, সারথী ! 
আমি ফিরিনি সেই শেষ রাতে, 
আমার আর ফেরা হয়নি তোমার থেকে; 
আজ তুমি নিঃশ্চুপ...আমি নির্বাক 
অপেক্ষার প্রহর গুনে চলেছি--দশ বছরের অপেক্ষা! 
শাপমুক্তি চেয়েছিলাম তোমাকে ছুঁয়ে, 
হয়েছি তোমার ছোঁয়াতে অস্পৃশ্য।। 

হৃদয়ের কতটা গভীরে ধারন করেছি বলে, 
তোমার অস্তিত্ব আমার মাঝে অনুভব করি 
ভালবাসা কতটা গভীর হলে তোমার লুকানো ব্যথা 
আমার হৃদয় অজান্তেই বুঝে নেয় 
তুমি বুঝতে পারো কি? 

ভরা চাঁদের আলোয় মন হয়ে উঠে অশান্ত 
মধ্য রাতে বাঁধ ভাঙা আলো, ভেজা বাতাস....হাসনাহেনার সুবাস 
এ যেন তোমাকে কাছে পাওয়ার আভাস ! 
নিরবে বুকের পাজরে কষ্ট গুলোকে জমিয়ে মিনতি আমার, 
"
তোমার উদ্যান ছাড়া আমি আর কোথায় দাঁড়াবো, 
আমাকে দাঁড়াতে দাও বিশুদ্ধ পরিপূর্ণতায়।।" 

দৃষ্টির ভেতর মানেই কি দৃশ্যমান ! 
পায়ে-পায়ে না হেঁটেও চলেছি পাশাপাশি, 
স্পর্শ না করেও ছুঁয়ে আছি তোমাকে 
ভালোবাসা থাকে শুধু অগাধ বিশ্বাসে--তাই খুব সাধ, 
শুধু একবার হোক দেখা এই জনমে তোমার সাথে 
নয়তবা পরের জনম--শুধু একবার চোখের দেখা, 
ছুঁয়ে দেখা, তবুও হোক--কিছু জানার ছিল,কিছু প্রশ্ন ছিল, 
ছিল কিছু একান্তকথা চোখে রেখে চোখ !! 

যদি কখনো ঘুম ভাঙ্গা মাঝ রাতে মনে পড়ে যায়, 
রাত পোশাকেই চলে এসো--সতেজ ঘ্রাণ লাগানো তোমার শরীর, 
না আত্ম-দ্বন্দ্ব, না দ্বিধা, না সঙ্কোচ--তোমার সামনে নতজানু হয়ে 
নয় প্রেমে-নয় ক্ষমা--হাঁটু মুড়ে বসে চাইব শুধু তোমার দয়া 
তোমার সামনে নতমুখে এই আমি আমাকে দয়া করো।।

নীল বর্ণের অভিশাপ

বৈরাগ্য, সন্যাসে মুড়িয়েছিলে নিজেকে,
পাহাড়, সমুদ্র ভয়ংকর জঙ্গল মাড়িয়ে
শিরস্ত্রাণ, মুকুট খসিয়েগভীর আবেগে
অবলীলায় আসক্ত হলে আমাতে ;
হাজার বছরের কামনার লাজে--
দ্রাক্ষারসের সুধা পান করে হলে পথ ভ্রষ্ট !!

ব্রহ্মাচারী জীবনের শূন্যতার ফাঁকে
অজস্র অবদমিত কামনার হাতছানিতে
বুকের স্পন্দনে, ঠোটের কম্পনে, চোখের জলে
যোগিনী মন্ত্র ভুলে গিয়ে
কৃষ্ণপক্ষের ক্ষয়িত চাঁদ, ঝিঁ ঝিঁ ডাকে মুখরিত
ভুবন ডাঙ্গার মাঠঢলে পরেছিলাম দুজনে;
পরিপূর্ণ আলিঙ্গনে আবদ্ধ করে—-শুদ্ধপুরুষ তুমি,
কিছু পাপ হয় যায় সঙ্গোপনে !!

প্রেমের মদিরা পানে কতটা তৃষ্ণার্ত ছিলে তুমি, দেব ?
বিষাদের পোড়া গন্ধ নিয়ে প্রত্যাখানের বিষে
নীল বর্ণ আমি অভিশাপ দিলামহয়ে থাকো
নিষ্কাম নিষ্কলঙ্ক বেদনার হাহাকার
জন্ম থেকে জন্মান্তরে !!

No comments:

Post a Comment