03 March 2016

আরিফুননেছা সুখী



অসচেতন ভালোবাসা

খাট থেকে ঝুলে থাকা হাত
কনে আঙুল থেকে
কুড়ে কুড়ে খাওয়া শুরু করেছে ইঁদুর
যখন জানতে পেলাম
তখন কবজি পর্যন্ত সাবাড়...
ঠিক যেভাবে
নেতিয়ে পড়া স্বর্ণলতাকে
আশ্রয় দিয়েছিলো সুঠাম পেয়ারা গাছটা
পরম মমতায় আষ্টেপৃষ্ঠে
জড়িয়ে একাকার স্বর্ণলতা আর পেয়ারা
কা- ছাড়িয়ে
ছড়িয়ে পড়ছে শাখা প্রশাখায়
স্বর্ণলতার প্রেমে
বুঁদ হয়ে আছে পেয়ারা গাছ
সে কি ভেবেছিলো এই আশ্রিতা
তাকে একদিন পূর্ণ গ্রাস করবে...


নেই বলে
বেওয়ারিশ ইঁদুরটা পড়ে আছে রাস্তায়
পাশ কাটিয়ে চলে যাচ্ছে সবাই
কেউ নাকে রুমাল দিয়ে, কেউবা টিস্যু
ইঁদুরটা পড়ে আছে নির্বিকার
চলে গেল ময়লা নেয়া গাড়িটাও
তবুও পড়ে আছে ইঁদুরটা
অথচ এইতো সেদিনও
এই ইঁদুরটা ময়লা রাজত্বে
ডুবুডুবু খেলছিল
ময়লা নেয়া লোকটাও
ইঁদুরটা দেখে নাক সিঁটকেছিল
বেওয়ারিশ ইঁদুরটা পড়ে আছে রাস্তায়
পড়েই থাকবে
পচে গলে মিশে যাবে রাস্তার সাথে...



মেঘের সাথে কথামালা
রাশভারী মেঘ
থমথমে মুখ
চেয়ে আছে ওই
সেই আমার সুখ।
মেঘখানা উড়ে যায়
চাঁদ হাসে ওই
তবু আমি অপলক
চেয়ে থাকি সই।
সই আমার বলে হেসে
চলো সই ঘরে যায়
আমি বলি ওরে মেঘ
ফিরে আয় ফিরে আয়...
মেঘ বলে ফিরবো না
আমি তো রাশভারী
তবু তুমি ডাকো বলে

না এসে কি বলো পারি...

No comments:

Post a Comment