03 March 2016

শুভ্র পত্র



শ্যামল মাঝি

আমি নাউ বাউয়া শ্যামল মাঝি গো!
ভরা গাঙ যহন জলে টইটুম্বর,
আমি তোমাগে এপার ওপার করি।
মনে পরে সেই আশ্বিন কালের কতা?
কালা ম্যাঘ, আঁধার কইরে আইসলো।
ভরা গাঙে সে কি ঢেউ!
অষ্টাদশীর গায়ের ভরা যৌবন যেন
গাঙে আইসে পইরেছিলো সেইদিন!
যৌবনের নেশায় উথাল-পাতাল গাঙ,
ঢেউয়ের পর ঢেউ
পরতি থাহে নিঃশ্বাসের মতোন,
শো শো শব্দ করে পশ্চিমের বাতাস
গর্জন কইরে ওঠে দুই ম্যাঘের ঘষায়,
মিলন ঘষায় চমকে বেরয় আলো।
আমি শ্যামল মাঝি!
ঢেউয়ে নাউ উলোটপালট করে
আগ্রাসী মিলনের মতোন।
এত সহজে হাল ছাড়ার মরদ না আমি
আমি নাউ ঠেলা শ্যামল মাঝি গো!
পাটা গতোর আমার,
শক্ত হাতে বৈঠে চালাই আমি,
জলের তলে খুঁজে বেড়াই ক্যাদা মাটি,
বৈঠের আগা দিয়ে ঘোলা করি ক্যাদাজল
বানের টানে দূর মোহনায়
তৈয়ার হয় নতুন একখান দ্বিপ।
আমি নাউ বাউয়া শ্যামল মাঝি গো!
ভরা গাঙ যহন জলে টইটুম্বর,

আমি তোমাগে এপার ওপার করি।

No comments:

Post a Comment