03 March 2016

নিবেদিতা সেন গুপ্ত



১.
আমি জীবন্ত ভেসে যাইনি
জীবন্ত আমি মধুপর্না
উজ্জ্বল নক্ষত্রের ধিকিধিকিতে যেও না মধুপর্না 
আমি বিষাক্ত নই-
জলে ভেসে বিষ ধুয়ে গেছে 
তারুণ্য তোমাকে দিতে পারবো না
বিষন্ন ভালবাসার মেঘলা দুপুরে তুমি থাকো 
যুবক ও যুবকত্বের মাঝে ঝুলে যেওনা
আদি থেকে আদিতর
আজ আমি জীবন্ত 
আর যে জ্বলে যাবোনা
       

২.
তুমি থাকবে চিরদিন 
স্বপ্নের ই আড়ালে আড়ালে 
কতদিনই বা রাখবো তোমায়
এই স্বপ্ন ঘেরা পৃথিবীর জঞ্জালে
সত্যি স্বপ্ন আমার
আজ মিথ্যে অভিশপ্ত এই ভালবাসার কোলে

৩.
আজও কোথায়ও খুঁজে পেলাম না
তোমার ভালোবাসার মানে
হয়তো সেই ভালবাসার 
মানের কথা লুকিয়ে আছে
এই বেরঙীন পৃথিবীর কোনও 
এক কোনে
তোমায় ভালোবেসেছিলাম
হয়তো কোনও ঘন সাদা মেঘের
আড়াল থেকে 
তবুও ভালোবাসার মানেটা 
খুঁজে পেয়েছি 
প্রতিটি রিদস্পন্দনের টানে


৪.
আমি আজ একান্ত 
তোমার অভিনবত্ব এ
জীবনটা হয়তো শুকিয়ে গেছে ভাবছো?
তাই ভিজিয়ে নিলাম একটু চোখের জলে
তোমার শৈশবের ক্রীড়াক্ষেত্র
যৌবনে শৈশব দেখায়
তাই শাড়ি গুলো ফ্রক এ নেমে আসে
একরঙা শাড়ি ছিড়ে 
ছোট ছোট ফ্রক তোমার পায়ে 
পা মিলিয়ে চলতে চায়
আবার সন্ধ্যা শেষে শরীরের 
নক্ষত্র ও তোমায় ঘিরে 
উজ্জ্বল তা ছড়ায়
আবার মরচে ধরা অধরে শুস্কতা
তাই আবার দুফোটা চোখের জলে

চাতকী পূন্যজান্হবী হওয়ায় আশায় 

No comments:

Post a Comment