29 May 2016

রুমী ইয়াসমীন




তুমি রোজ আসো আমার দুঃখের কাঁচ জানালার ঐ প্রান্তে
সুখ মন্ত্রের পেয়ালা হাতে নিয়ে ঠাঁয় দাঁড়িয়ে থাকো রাত্রিময়!
 
আমি বিমর্ষ হয়ে তাকিয়ে কেবলই দেখি তোমায়
তুমি এক এক করে উন্মোচন করো তোমার বাহাদুরি।
 
এ দিলে বুঝি তুমি শুভ্র বাতাসের মন্ত্রের পরশ!
আমার কাঁচ জানালা যে বড্ড বেসামাল
তবুও চির অটল হৃদয়; বুক ফাটেতো মুখ ফোটেনা...
 
এরপর এই দিলে বুঝি বৃষ্টির মন্ত্র!
 
শুদ্ধতার অবগাহনে পোড়ানো ক্ষতও বাড়ে দ্বিগুণ...
 
নিভে না যে তোমার মন্ত্রের বারি ঝড়ে!
 
তারপরও মন্ত্র পেয়ালা হাতে কেন ঠাঁয় থাকো দাঁড়িয়ে?
 
আমার কাঁচ জানালা যে নিরবে পুঁড়ে হবে অঙ্গার!
 
তুমি কি বুঝনা! একটুও না?
 
আর কতো পোড়ালে যে গলবে কাঁচমন!
 
তাতো তুমি জানবে না কভুও...
 
কতোটা নিবিড় করে যে ভালোবাসি তোমায়!
 
রোজ তিমির অন্ধকারেও দেখাও তুমি মায়াময় মন হরণকারী জোছনা ;
 
আমার কাঁচ জানালার দেয়ালে তা ছুঁয়ে ছুঁয়ে পড়ে!
 
তবুও কি তুমি বুঝবেনা; তোমার সুখ মন্ত্রের পেয়ালায়
 
আমার কাঁচ জানালা যে বড্ড বেসামাল!
 

No comments:

Post a Comment