27 May 2016

সালাহ উদ্দিন মাহমুদ




এ কেমন অনল
মাঝে মাঝে খুব বেশি বর্বর হয়ে উঠি-
বলে ফেলি আবোল-তাবোল, মাঝে মাঝে খিস্তি-খেউর বদ্ধ পাগল।
জ্বালিয়ে দেই প্রতিশোধের আগুন, হয়ে যাই যাচ্ছে-তাই।
হয়ে উঠি উন্মাদ, বেশ্যার দালাল, ভয়ঙ্কর বহুরূপী।

শুধু তোমার কাছে এলেই কেমন নিষ্পাপ, শান্তশিষ্ট, নিপাট ভদ্রলোক।

জানিনা রস-রহস্যের সাত-সতেরো, জীবন-যাপনের তত্ত্ব।
শুধু জানি, বাঁচার জন্য বাঁচতে হয়- তুমি আছো তাই ভালোবাসতে হয়,

আমাকে রক্ষা করো, আমাকে উদ্ধার করো এ অগ্নি থেকে।
এ কেমন অনল আমাকে দগ্ধ করে প্রতিনিয়ত।




আত্মহত্যার খোলা চিঠি
প্রিয় পৃথিবী, তোমায় ছেড়ে যেতে আমার খুব কষ্ট হচ্ছে-
জানি, তবুও যেতে হবে। আমি যে আকাশকে কথা দিয়েছি-
ওর কাছেই আমি ফিরবো। মিশে থাকবো ওর নরম তুলতুলে বুকে।
জানো, তোমার বিশালতার মাঝেও আমি কিঞ্চি
সুখ খুঁজে পাইনি।
আকাশ বলেছে- আমায় সে সুখ দেবে।
আজকাল রোজ রাতে কথা হয় আকাশের সাথে।
আকাশ আমায় হাতছানি দিয়ে ডাকছে।

সেই কৈশোরে ভোরবেলা শিশির ছোয়ার আগেই
প্রখর রোদ এসে পুড়িয়ে দিয়ে গেল সব ঘাস।
ভস্ম গুল্মের বুকে পা রেখে আমি যৌবনে এসেছি।
সেখানে বাতাসে ফুলের সৌরভ আমাকে মাতাল করেনি।
কেবল চার দেয়ালের মাঝে কামগন্ধ
আমাকে বারবার বমি করতে বাধ্য করেছে।

শরীরের কোন বিশেষ অঙ্গ ছাড়া আমার কোন মূল্যই ছিলো না।
বহুবার আমি আলোর মাঝে ফিরতে চেয়েছি-
কিন্তু এক অশুভ আত্মা আমাকে যৌনতার গল্প শুনিয়েছে।
দুই হাতে গলা টিপে হত্যা করেছে অনাগত বংশধর।
তাদের মতো আমিও এক হন্তারক। কামুক পুরুষের লালসার খোরাক।

প্রিয় পৃথিবী, তুমিই বলো- আমার তো চলে যাওয়াই শ্রেয়।
তোমাকে কোন দোষ দেব না।
হয়তো তুমি যা চেয়েছো- আমি তা দিতে পারিনি।
কিংবা আমি যা চেয়েছি- তোমার কাছ থেকে তা পাইনি।
পাওয়া না পাওয়ার হিসাব কষে আর কী লাভ?
কষ্টগুলো দীর্ঘায়িত করে তোমার মূল্যবান সময়
নষ্ট করার বিন্দুমাত্র খায়েশ নেই আমার।
তুমি ভালোর মাঝে ভালো থেকো।
মন্দের মাঝে আমাদের মতো অচ্ছ্যু
দের কেবল ছুড়ে দিও।
আমি চলে যাচ্ছি আকাশের ঠিকানায়।
খুব বেশি মনে পড়লে মাঝে মাঝে পত্র দিও।



হলুদ জীবন
অনিন্দিতা, হঠা কেন দেখা হয়?
কথা হয় মাঝে মাঝে-
কেন যেতে পারি না একটু কাছে।
শহরের জঞ্জাল, মানুষের কোলাহল
ভালো লাগে না আর।
আমিতো অপেক্ষায়-
যেন তোমাতেই চেয়ে রই,
কবে ফিরবো শিশিরের ঘাসে।
যেখানে মিশে আছে ঘুঘুর পালক,
বিকেলের শেষ আলো।

অথচ কী গাঢ় এ হলুদ জীবন,
যন্ত্রণায় নীল হয়ে মিশে যায় কংক্রিটে।

No comments:

Post a Comment