08 May 2016

মৌসুমী রহমান



ভিন্নতা
তোমার ভাল লাগে পরিপাটি জীবন আমার লাগে অগোছালো ছোট্ট তরী তুমি চাও ক্ষমতা, সম্মান আর বিলাসিতা আমি চাই একটু সুখ আর ঘরভরা শান্তি তুমি খোঁজ বাহির পানে, আমি আপন মাঝে।

তোমার বসবাস মেকীতে, আমি সদা সত্যে। তুমি ভালবাস মিথ্যে মিথ্যে একাধিক প্রেম আমি ভালবাসি একজনমে বিশ্বস্ত দু'টি হাত তুমি বাঁধো মেঘের রাজ্যে মেঘবালিকার ঘর আমি বাঁধি ধূলোবালির জগতে বাবুই পাখির নীড়।

দাওনি কখনো আমায় ইচ্ছের মূল্য আমি মানিনি তোমার অন্যায় দাসত্ব। আমি জানিনা শত ছলা কলা বহুরূপতা আছে তোমার জানা অঢেল চাতুরতা আছে তোমার উচ্চ জ্ঞান, আমার নিম্ন তোমার আমার মানসিকতা ভিন্ন ভিন্ন।

তুমি চাও অন্যের চোখে হতে ভালো আমি চাই নিজের কাছে নিজের আলো যদি আমি নিজের কাছে ভালো না হই তবে আমার আমির প্রাপ্তি কই?

এক হয়েও হলো না তোমার আমার এক হওয়া কি লাভ বলো, বাড়িয়ে স্বেচ্ছা যাতনা! অবহেলার পেয়ালায় অমৃত চাইনা আমি চাই ক্ষুদ্র কুটিরে মাথা উঁচিয়ে বাঁচতে।


অস্তগামী সূর্য
অবিশ্বাসের চোরাগলিতে ডুবে গেছে ভালবাসার আস্ত এক সূর্য।
আজ ব্যস্ত সময়ের রূঢ় ব্যবধানে আমরা দু'জনে পাশাপাশি সহ অবস্থানে তুমি আমি ভিন্ন ভিন্ন অস্তিত্বের টানে। মাঝখানে ভালবাসাহীন মস্ত দেয়াল এটাকেই বলে প্রেমহীন দাম্পত্য জীবন। যেখানে চলে মেনে আর মানিয়ে নেওয়ার খেলা ঘুম ঘুম চোখে জাগরণের স্বপ্ন দেখা। এখানে প্রত্যাশা নেই, প্রাপ্তি নেই আছে দেওয়া নেওয়ার ঠুনকো ভেলা।

সাধ আর সাধ্যের বৈপরীত্য আমার কাছে তোমার এক আকাশ চাওয়া সহস্র ইচ্ছে, আমাকে তোমার আজ্ঞাবহ করা। আমি নই পূর্ণতার নদী, আছে স্বকীয়তা সীমাবদ্ধতার আঁচলে বাঁধা কিছু বোধ সেটা বোঝার হয়নি তোমার অবসর। জীবন মেনে চলে প্রথাগত অভ্যাস আমরা সবাই নিজে নিজের বাধ্যগত দাস।



No comments:

Post a Comment