07 May 2016

রোকসানা লেইস







আমাকে একটা খোলা আকাশ এনে দিবে বলেছিলে
যেন আমি ইচ্ছে হলেই ডানা মেলে উড়তে পারি।
আমার চোখের সামনে খরায় পুড়া জলভূমি সরিয়ে,
এক অনাবিলমনোরম সবুজ মাঠ বুনে দিতে চেয়েছিলে।
যেন প্রজাপতির মতন ঢেউ তুলে খেলতে পারি খোলা হাওয়ায়।
আর পশে বয়ে যাবে স্রোতস্বনী নদী,
মায়াময় শব্দ তরঙ্গে যেন ইচ্ছে হলেই-
সে সুরে মাতাল হতে পারি আমি।
হৃদয়ের কোমল বনে মেঘের অনুভব জড়িয়ে, ছড়িয়ে ছিলে রঙধনু-
তার ঝংকারে সুতনু দেহ জুড়ে বাজে মেঘমল্লার। 
একপাশে সুবিস্তৃত ফসলের সুষমা,
অন্যপাশে ফুলের সৌরভ।
কোথাও কোন কালিমা স্পর্শ রাখতে চাওনি।

স্বপ্নডানা মেলার পথে বাঁধা, কাটা ফুটিয়েছে হিংস্রতা।
বারবার ছুটে এসেছে বন্য শুয়োর।
তছনছ করেছে আমাদের ভালোবাসা।
জ্বলিয়ে দিয়েছে ফসল।
প্রতিরোধে হাতিয়াড় নিয়ে লড়েছি বারবার,
এক পাশের বুনন শেষ না হতে ভেঙ্গে পরেছে অন্য পাশের বেড়া।
বাঁধার প্রাচীর চারপাশে,
বনভূমি এবং বর্ষাধারায় ফাল্গুনের ফুল ফোটা সময়- খরায় পীড়িত রক্তাক্ত
ভেসে গেছে পানাদামের মতন আমাদের কুড়ানো শষ্য খরস্রোতে-
দু হাতে তবু জড়িয়ে রেখেছি বুকের গভীরে স্বযত্নে যতটুকু আগলে রাখা যায়।
বুনেছি সতেজ চারা আবার চার পাশে ।
কিছুতেই মরে যেতে দেবো না আমরা, আমাদের ভালোবাসা।
আবার বুনে ঘরে তুলব নতুন ফসল,
চারপাশের সব বাঁধা এবং হিংস্রতা পেরিয়ে, সমন্নত রাখবো,
ভালোবাসার লাল সবুজ পতাকা দিগন্ত মাঠে আর শুযোরগুলো ফিরে যাবে খোয়ারে চিরতরে।
তুমি ফিরে আসবে এক আকাশ হাতে তুলে।
অচেনা কোন ভয় থাকবে না আর আমার চোখের সম্মুখে,

স্রোতের জলতরঙ্গে মন হারাবার স্বাধীনতায়।

No comments:

Post a Comment