22 August 2017

নুরুন্নাহার শিরীন



এক_____ 
অজবীথিকাল আমাকে ডেকেছে কাল ...  
আমিতো অনেকটাই হতভম্ব প্রায় মৃত লাল !  
সেই যে যখন চালচুলোহীন কী তরুণ দিন ...  
হৃদিবদ্ধতায় পত্রালিকাদের  রিনরিন। 
কী এক ফড়িং জয়োচ্ছ্বাসে রঙিন বাতাস ...  
হাতভর্তি ফুর্তিময় কবিতার উড়ুক্কু নিঃশ্বাস।  
তখনও এ জগত বিষিয়ে যায়নি এত ...  
তখনও চারপাশ ভালোবাসার মায়ার মতো। 
সেসব এসেছি ফেলে এষণা তবুও পাঠায় ডাক 
জড়ানো ঘুমের ঘোরে আমি ভাবি নাহ থাক -  
এইতো আছিতো বেশ অযথা যাবো না আর 
এখন কী ছুটে  যাওয়াটা মানায় আমার !  
পদতলে না আছে অঢেল চির সবুজিয়া ঢেউ - 
না আছে ভবের ঘাটে অমরতায় অজেয় কেউ। 
তাহলে থাকুক পড়ে হাতছানিময় বাড়াবাড়ি।      
আকুল অশোকতলে স্মৃতিদের ছাড়াছাড়ি। 

দুই__ 
আমিতো জেনেছি ঢের আর যা জানিনি সেই - 
অজানা আশালতার কথা ভাবতেই - 
অশ্রুত রোমাঞ্চে ভেসে কথাও হারায় খেই!  
জানার দুধারে দেখি হায় হায় আলো নেই!  



তিন__  
অজানা আমাকে টানে 
অসীম আবাহনের গানে ...  
তোমাদের কোলাহলে ঘোলাটে বাতাস চিরে
দুফোঁটা অলীক মেঘ ছুঁয়ে তবু আসি ফিরে। 


চার__
তবু ফেরানো যায়না শিশুকাল। 
এপারে আকাশ নীল ওপারে গভীর লাল। 
আমার যা কিছু বলি সে নহে আমার। 
তোমার লুকানো প্রেমে বেহায়া বালির ভার। 
তবে কী পুরনো জেনে অজানা আলোকপানে – 
ছুটে যাওয়া হাওয়া তোমারে প্রেমিক মানে
আদতে কী আসে যায় - 
যদি না কুয়াশাময় মুখ মেঘে ঢেকে যায় !  
কত কী হারিয়ে হায় আঘাটায় বসে আছি একা
এমন অদিনে কী না অকস্মাৎ জলকাব্য লেখা! 
কে বলে জীবন মানে জলজ কবিতা নয়
কে বলে জীবন মানে কালের কবিতা নয়

এ যদি না অজানার গান হয় - 
এ যদি না জানার অধিক হার হয় - 
গান তবে কারে কয় !  
গান তবে কারে কয় !  

২২শে শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ 

      ঢাকা  বাংলাদেশ  





No comments:

Post a Comment