22 August 2017

ইমরান মাহফুজ



আনন্দ মনে নেপালে
পাখি হয়ে ঘুরাই আমার স্বভাব। একটু ফুসরত পেলেই হাওয়া। গ্রাম কিংবা শহর কোথাও নেই দ্বিধা। সাধ্যের মধ্যে করি জীবনানন্দ ফেরি। অনুপ্রেরণা পাই সুনীল গঙ্গোপাধ্যায়ের মানস ভ্রমণকবিতায় : ইচ্ছে তো হয় সারাটা জীবন/এই পৃথিবীকে/এফোঁড়-ওফোঁড় করে যাই দুই/পায়ে হেঁটে হেঁটে অথবা বিমানে। আমিও গত ১৩ এপ্রিল দুপুরে বাংলাদেশ বিমানে রবীন্দ্রনাথ ঠাকুরের যেতে যেতে  একলা পথেচলি। আর মনে করি কবি গুরুর ঘুরে বেড়ানোর দারুণ নেশাকে। প্রচুর ভ্রমণ করেছেন বিশ্বকবি। ট্রেন, জাহাজ, নৌকায়, পালকি কিংবা গরুর গাড়িতে চড়ে ঘুরে বেড়িয়েছেন দেশে-বিদেশে।
আমরা যারা সৃজন সংসারে মানুষ, ভ্রমন আমাদের মনোমন্দিরে সব সময় উঁকি দেয়। তবে বাংলাদেশে মধ্যবিত্ত পরিবারের কাছে সহজলভ্যতা বিদেশ বলতে প্রথমেই যে- নামগুলো মনে আসে ভারত, নেপাল ও ভুটান। নেপাল তাদের মধ্যে অন্যতম। (একমাত্র ভারতীয়দের জন্য পাসপোর্ট-ভিসার কোনো ঝামেলা নেই, কেবল নাগরিকত্বের প্রমাণ হিসেবে সচিত্র কোনো পরিচয়পত্রই প্রয়োজন ) পাসপোর্ট যেহেতু করা আছে আমিও বেছে নিলাম নেপালকে। তাছাড়া খরচও আয়ত্তের মধ্যে, যাকে বলে সাধ্যের মধ্যে সাধ পূরণ। কবি আশিক রেজার আন্তরিক সহযোগে জীবনের প্রথম বিদেশে সফর হিসেবে তাই নেপালকেই বেছে নিয়েছিলাম। সাংবাদিক কাজল রশীদ শাহীন ভাই ব্যস্ততার কারনে, বন্ধু দেলোয়ার জাহান অসুস্থতার জন্য যেতে পারেনি।
স্বাগতম ত্রিভুবন
পাসপোর্ট-টিকিট এসব কাগজ ঠিক থাকায় ঝামেলা হয়নি এয়ারপোর্টে প্রথমবার দেশের বাইরে যাওয়া, স্বাভাবিকভাবেই কিছুটা এক্সাইটেড ছিলাম। সেই সাথে এয়ারপোর্ট পুলিশ জানতে চাইলো কেন যাচ্ছি, কার কাছে যাচ্ছি। স্বাভাবিকভাবে কথায়- শুভ কামনা জানায়। চেকিং শেষে প্লেনে উঠি। প্লেন ঠিক সময় থেকে ৩০ মিনিট দেরিতে ছাড়লো। একজন যাত্রী আসতে দেরি আসায় অপেক্ষায় কিছুটা সময় বিলম্ব। আর খেসারত দিতে হলো নেপাল ত্রিভুবন এয়ারপোর্টে প্লেন স্টে করতে ১ ঘণ্টা লেইট।
ঢাকা থেকে আকাশে ওড়ার কিছুক্ষণ পর দুপুরের খাবার দেওয়া হয় বাংলাদেশ বিমানের পক্ষ থেকে। খেয়ে জানালা দিয়ে বাহির তাকাতেই দেখলাম- এতো সুন্দর সব কিছু ছবির মতো। দেখতে দেখতে কাঠমান্ডুর কাছাকাছি এসে বিমানের ক্যাপ্টেন জানালো, নেপালের ত্রিভুবন বিমানবন্দরে জ্যাম আছে। বাধ্য হয়ে আরও প্রায় ১ ঘণ্টা আকাশেই! ঢাকা থেকে যখন উড়াল দেই, তখন জানানো হয় যাত্রার সময় থেকে আনুমানিক দেড় ঘণ্টা। এখন তা দাঁড়াল প্রায় আড়াই ঘণ্টা।
অবশেষে পাখির মতো ওড়ে নামলাম ত্রিভুবন এয়ারপোর্টে। নেমে একটা সেলফি নিয়ে ভিতরে প্রবেশ করতেই আশিক ভাই হাসি মুখে দাঁড়িয়ে অভ্যর্থনা জানায়। ভাইসহ ভিসা-সংক্রান্ত কাজ সেরে বিমানবন্দর যখন বাইরে আসি, তখন সূর্য হেলে পড়ছে। হালকা ঠান্ডাও অনুভব করলাম। গরম পোশাক পরে আশিক ভাইয়ের অফিসের গাড়িতে উঠি। উদ্দেশ্য কাঠমান্ডুর থামেলসস্থ সার্ক সচিবালয়। ট্যাক্সিতে দুজনই বেশ আনন্দে দেশের খোঁজ-খবর নিতে দিতেই অফিসে আসি। সেই সাথে জানলাম-  নেপালের সংস্কৃতিতে কারো সঙ্গে দেখা হলে প্রথমে প্রার্থনার ভঙ্গিতে হাত জোর করে নমস্তে বা নমস্কার বলতে হয়। যদি কোনো প্রবীণকে ঠিকানা জিজ্ঞেস করতে হয়- তবে নারীর ক্ষেত্রে দিদি এবং পুরুষের ক্ষেত্রে দাই সম্বোধন করতে হবে। নেপালে পায়ে ধরে সম্মান দেখানোর কোনো রীতি নেই।


নাগরকোটে লেখক
নাগরকোট
বেলা প্রায় তখন ৪টা। দুপুরের খাবার খেলাম। মিনাশিক ভাবি খুবই চমৎকার রান্না করেন। এমন ভোজে প্রায় সব ক্লান্তি দূর হয়ে গেল। বেলা গড়াতে আমরা প্রস্তুতি নিলাম পহেলা বৈশাখ উৎসব অংশগ্রহণ করতে নাগরকোটে যাওয়ার। বলে রাখা ভালো- আমাদের দেশের বাংলা সনের সাথেই তাদের দেশেরও মিল আছে। ফলে আনন্দ নতুন মাত্রা যোগ করেছে। সে জন্যে আমরা যথারীতি প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে নাগরকোটের উদ্দেশ্যে মাইক্রোতে রওয়ানা হলাম।
 ২০১৫ সালের ভূমিকম্পে বিধ্বস্ত স্থাপনা দেখতে দেখতে কাঠমান্ডু শহর পার হতেই সূর্য সেদিনের মতো বিদায় জানালো। আমরা হাওয়ায় উড়ছি। মাঝে মাঝে রাস্তার অবস্থা দেখে চক্ষু চড়কগাছ। এইভাবে গাড়ি চললো প্রায় ৪ ঘন্টা। কিন্তু তবুও গন্তব্যে পৌঁছতে পারলাম না। নির্ধারিত হোটেল খুঁজতে খুঁজতে হয়রান। এখানকার মানুষ কেউ কারো খোঁজ রাখে না। প্রত্যেকে নিজের কাজে ব্যস্ত। চারদিকে সবুজে ঘেরা পাহাড়, সাথে চুলকালো অন্ধকার।
তবে নাগরকোট যাবার পুরোটা পথ পাহাড়ি আঁকাবাঁকা পথে আর সবুজে ঘেরা। মুগ্ধ হয়ে দেখতে লাগলাম। কিছুটা মিল পেলাম আমাদের বান্দরবান-এর নীলগিরি যাবার পথটার সাথে। সারি সরি উঁচু পাহাড়ের মাঝখানে আঁকাবাঁকা পথ। একপাশে বাড়ি অন্য পাশে পাহাড় এমন দৃশ্যে চমৎকার লাগছিল। দারুণ এ পারস্পরিক মিল, পাহাড়, পথ আর লেকের মাঝখানে ১ বার হোটেলে থামল কিছুক্ষণের জন্য।
দীর্ঘ সময় পার হয়েও হোটেল না পাওয়ায় ভয় ভয় লাগছে। অবশেষে দুই জোয়ানের সহযোগীতায় নাগরকোট হিলসাইড ভিলেজ রির্সোটেআসলাম। আর হোটেল দেখেই আমাদের কি আনন্দ! প্রায় সারারাত অনেক মজা আর বিভিন্ন স্বাদের খাবারে ব্যাপক কেটেছে বছরের শুরুটা। হোটেল থেকে নীচে তাকাতেই পাহাড়ের মাঝে মাঝে অচেনা অনেক দারুণ গাছের সমাহার। পুরো জায়গাটা মনটাকে মাতোয়ারার করে রাখল। প্রাকৃতি পরিবেশ অনন্য।
 আমরা অনেক উচ্চতায় উঠে গেছি, মোবাইল এ্যাপসের মাধ্যমে জানলাম প্রায় ২৮০০ ফিট উপরে। ওখান থেকে চারপাশের ভিউ দেখে রেজা ভাই সহ বলে উঠলাম ওয়াও।এখানকার হিমালয়ের সর্বোচ্চ শিখরের নাম প্যানরোমা। হিমালয়ের আরো কিছু চূড়া যেমন- মানাস্লু, গণেশ হিমেল, লেঙ্গান, চোবা ভাম্রি গৌরীশঙ্কর নাগরকোট থেকে স্পষ্ট ভাবে দেখা যায়।
আমরা ভোর-রাতেই গাড়িতে করে চলে গেলাম পর্যবেক্ষণ টাওয়ারে। সূর্য ওঠার সময় অপার্থিব সোনালি আভা যখন প্রকৃতি আর মন ছুঁয়ে যায়, তখন সত্যিই মনে প্রশ্ন ওঠে-  যাপিত জীবনে এতো এতো হিংসা বিদ্বেষ কেন করি!

চিতওয়ান ন্যাশনাল পার্ক
চিতওয়ান ন্যাশনাল পার্ক
একরাত দুইদিন পর- বাসায় এসে ভোর ৬টার আগেই চলে গেলাম রত্নপার্ক হয়ে থামেলস্থ ট্যুরিস্ট বাস স্পটে। বাস ছাড়বে ৬-৩০-এ। আমরা যাবো নেপালের দক্ষিণাঞ্চলের চিতওয়ান ন্যাশনাল পার্কে। সেখানে দেখা মিলবে রয়াল বেঙ্গল টাইগার এবং এক শিং বিশিষ্ট বিরল প্রজাতির গন্ডারসহ নানান ধরনের প্রাণী। উদ্ভুত এক রোমান্সে সরাসরি দেখা যাবে-  ৩৬০ বর্গমাইলের চিতওয়ান ন্যাশনাল পার্ক। এটি ত্রিশূলী নদীকে বাঁ দিকে রেখে সবুজ পাহাড়ের শরীর বেয়ে কাঠমুন্ডু থেকে নামতে নামতে প্রায় মাটির কাছে আসছে। নেপালের প্রথম এই ন্যাশনাল পার্ক ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত।
যেতে যেতে প্রায় দুপুর ১টা বেজে গেলো। সবুজ অরণ্যে বাসস্টপেজ। যেন একখণ্ড বাংলাদেশ। এখানকার একটা বিশেষত্ব হচ্ছে- মূল শহরের বাইরে যানবাহন রাখার স্থান, আর এতে পর্যটকদের গাড়ির শব্দে কোনো রকম বিরক্তি আসে না। তাছাড়া নেপালে তো গাড়ির হর্ণ দেওয়ার নিয়মও নেই। আমরা হোটেলের গাড়ি করে হাওয়ায় নাচতে নাচতে চলে গেলাম চিতওয়ানের বুকে।
বিকালে লেকের ধারে ধারে বিভিন্ন প্রজাতির গাছ-প্রাণীর পরিচয় দিলো গাইড। এখানকার প্রত্যেকটি বিষয় এমন গোছানো যা আমাদের গ্রহণীয়- কিভাবে সবুজ বনায়নসহ প্রকৃত সৌন্দর্যকে ইকো টুরিজমের আওতায় আনা যায়। সত্যি- ভাবনার। চারদিক মুগ্ধকর সবুজ, আর তাছাড়া নেপাল মানেই এক ধরনের রহস্যময়তা। যেভাবে মিহিকুয়াশার চাদর এখানকার মখমলে পাহাড়ের শরীরকে কখনও আড়ালে, কখনও গোপনে, কখনও চোখের সামনে এনে ফেলে, ঠিক সেই রহস্যময়তাই যেন ছেয়ে আছে সারা কুমারী মাতার শরীর জুড়ে!
  পরদিন সকাল আটটায় বের হলাম। জঙ্গলের হৃদয়েহাতি আর হাতি- আর এতো হাতির কথা শুনে চমকে উঠার কিছু নেই। কারণ এই জঙ্গলের একমাত্র বাহন এই হাতিই। হাতি সম্পর্কে অনেক কিছু জানা গেছে গাইডের আলোচনায়। এবার শুরু আশিক ভাইয়ের পরিবারসহ জঙ্গল সাফারি। হাতির পিঠে ঘন জঙ্গলে দুঘণ্টার অ্যাডভেঞ্চার। চিতওয়ানের জঙ্গলে মাছির মতো ভিড় গন্ডার আর হরিণের। গন্ডা কয়েক গুন্ডা টাইপের গ-ার আর শয়ের কাছাকাছি হরিণের দেখা মিললো। ওখানে পরিচয় হলো এক ভারতীয় পরিবারের সাথে। বেশ মজায় সময়টা কাটলো। রাপ্তিনদীতে গোসল করলাম জলের অনুভবে। দুপুরের খাবার বেশ উপভোগ্য মনেই খেলাম।
তারপর ক্যানো রাইডিং। রাপ্তিনদীতে জঙ্গলের গা ঘেঁষে ক্যানোয় চরে বয়ে যাওয়া। জঙ্গলে পাখি দেখার এ এক সুবর্ণ সুযোগ। বহু প্রজাতির পাখির মিলন মেলা এই অঞ্চলে। মাঝে মাঝে মিলে দেখা যায় কুমিরের। সেই সাথে চিতওয়ানেই মিলেছে পৃথিবীর অন্যতম হাতি প্রজননকেন্দ্র বলে রাখা ভালো পৃথিবীতে হাতি প্রজনন কেন্দ্র একেবারেই হাতে গোনা।
 এমন মজার দৃশ্যে চিতওয়ান ন্যাশনাল পার্কে থেকে যেতে ইচ্ছা করবে ঘন্টার পর ঘন্টা। উল্লেখ্য যে, এই পার্কটি হল পর্যটকদের জন্য নেপালের প্রধান আকর্ষণ এবং তা ইউনেস্কোর বিশ্ব উত্তরাধিকার তালিকার অন্তর্ভুক্ত। দুই হাজার আট সালের এক হিসেব আনুযায়ী, চিতওয়ানে দেখা যায় চারশ আটটি গন্ডার।

ভক্তপুর
ভক্তপুর
চিতওয়ান ন্যাশনাল পার্ক থেকে এসে গেলাম প্রাচীন রাজাদের আবাসস্থল ভক্তপুর ও পশুপতিনাথ মন্দির। এক সময়ের নেপালে রাজধানী ছিল ভক্তপুর। যেটি বর্তমানে কাঠমান্ডু থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে প্রবেশ মূল্য আমারদের থেকে রাখা হয়েছে জনপ্রতি ৫০০ নেপালি রুপি। আর নেপালিদের ইতিহাসে আগ্রহী করতে কোনো মূল্য নেওয়া হয় না। যে চিন্তাটি চাইলে বাংলাদেশ গ্রহণ করতে পারে।
 এই শহরটি মধ্যযুগীয় শিল্প-সাহিত্য, কাঠের কারুকাজ, ধাতুর তৈরি মূর্তি ও আসবাবপত্রের যাদুঘর বলে পরিচিত। শহরটিতে বৌদ্ধ মন্দির ও হিন্দু মন্দিরের অপূর্ব সমন্বয় দেখা যায়। ৫৫টি জানালা সমৃদ্ধ রাজপ্রাসাদ ও তার অপূর্ব কারুকাজ নেপালের ঐতিহ্য বহন করে। বেশ কিছু ধর্মীয় উপাসনালয় রয়েছে এখানে। প্রাচীন কৃষিভিত্তিক জীবনযাত্রার ছোঁয়াও এখানে পাওয়া যায়। এখানকার স্থানীয়রা এখনও কাঠমান্ডু ভ্যালির অনেক আবাদি জমিতে ফসল ফলায়। এর চিহ্ন মিলে, স্থানীয়দের বাড়ির জানালায় ঝুলে থাকা খড়ের ব্যবহারে। আমরা দেখার সাথে এসবের কিছু ছবি নিলাম অনুমতি নিয়ে। দায়িত্বে থাকা লোকজন দর্শনার্থীদের আন্তরিক সহযোগে সব সময় থাকে, যা বলার মতো। তবে কেনাকাটায় একটু খেয়াল রাখতে হবে!
পশুপতিনাথ মন্দির
 ১৮ এপ্রিল এখান থেকে যোগ হলো আমারদের যাত্রায় কবি জামসেদ ওয়াজেদ। গেলাম পশুপতিনাথ মন্দিরে।  কাঠমান্ডু শহরের পূর্বদিকে বাগমতি নদীর তীরে মন্দিরটি অবস্থিত। পৃথিবীর অন্যতম প্রাচীন ও বিখ্যাত এই শিবমন্দির ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এটি এই দেশের প্রাচীনতম হিন্দু মন্দির। বলা হয় হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবতা শিবের আরেক নাম পশুপতি।
ইতিহাস থেকে জানা যায়, মন্দির প্রতিষ্ঠা সম্পর্কে বিভিন্ন পৌরাণিক প্রচলিত কাহিনীতে বলা হয়েছে একবার শিব ও পার্বতী কাঠমান্ডু উপত্যকায় বাগমতী নদীর তীরে বেড়াতে আসেন। নদী ও বনের প্রাকৃতিক সৌন্দর্য দেখে শিব পার্বতী মুগ্ধ হয়ে নিজেদের হরিণে পরিণত করে এই এলাকায় ঘুরে বেড়ানো শুরু করলেন। কিছুদিন পরেই দেবতা ও মানুষরা শিবকে খুঁজতে শুরু করলেন। বহুকাল পরে দেবতারা শিবকে খুঁজে পেলেও তিনি এই স্থান ত্যাগ করতে অস্বীকার করেন। শেষ পর্যন্ত শিব ঘোষণা করলেন যেহেতু তিনি বাগমতীর তীরে হরিণ বেশে ঘুরেছেন সেহেতু তিনি এখানে পশুপতিনাথ বা পশুদের অধিকর্তা বলে পরিচিত হবেন। আর তাই হলো।
পশুনাথ মন্দিরের পাশে লেখক
দেখা যায় পশুপতিনাথের মূল মন্দিরটি নেপালের প্যাগোডা রীতিতে তৈরি। কৌণিক গঠন,কাঠের কারুকার্য এ সবই নেপালের ঐতিহ্যবাহী স্থাপত্যরীতির অংশ। মন্দিরটি চারকোণা। এক স্তর বিশিষ্ট ভিত্তিভূমির ওপর স্থাপিত মন্দিরটি ভূমি থেকে ২৩.৬ মিটার উঁচু। মন্দিরটির সারা গায়ে সোনা ও রূপার কারুকাজ করা। হিন্দু দেবদেবীর মূর্তি খোদাই করা হয়েছে মন্দিরের দেয়ালে।  দু'স্তর বিশিষ্ট ছাদ তামার তৈরি তাতে সোনার প্রলেপ দেওয়। মন্দিরটির চারটি প্রধান দরজা। চারটি দরজাই রূপা দিয়ে মোড়া। প্রতিটি দরজার দু'পাশে সোনা দিয়ে প্রধান দেবদেবীদের মূর্তি তৈরি করা হয়েছে। মন্দিরের ভিতরে রয়েছে একটি পবিত্র কক্ষ। এখানে একটি শিবলিঙ্গ রয়েছে। এটি এক মিটার দীর্ঘ ও চতুর্মুখ। এই চারটি মুখ শিবের সঙ্গে ঘনিষ্ট সম্পর্কিত চার দেব বিষ্ণু,সূর্য,পার্বতী ও গণেশের। মন্দিরের চূড়া সোনার তৈরি। পশ্চিম দরজার সামনে রয়েছে একটি বিশাল ষাঁড়ের মূর্তি যার নাম নন্দী। নন্দী মূর্তিটি ব্রোঞ্জের তৈরি সোনার প্রলেপ দেওয়া। মূল শিবলিঙ্গটি কালোপাথরে তৈরি ৬ ফুট দীর্ঘ। মন্দিরের ছাদের নিচের দেয়ালে সপ্তদশ শতাব্দীতে কাঠের অপূর্ব কারুকার্যের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে শিব,পার্বতী,গণেষ,কুমার কার্তিক এবং যোগিনীদের মূর্তি। এছাড়া রয়েছে হনুমান,রাম,সীতা, লক্ষ্মণসহ রামায়ণের বিভিন্ন চরিত্র ও পুরাণের বিভিন্ন কাহিনী ও দেবদেবীর ছবি।
মন্দিরের পাশ দিয়ে বয়ে চলা বাগমতী নদী- হিন্দু ও বৌদ্ধ দুসম্প্রদায়ের মানুষের কাছেই পবিত্র নদী। পুণ্যার্থীরা এই নদীতে স্নান করেন। দেখলাম- এজন্য নদীর দু'তীরে রয়েছে অনেক ঘাট। লেখা আছে- এর মধ্যে উনিশ শতকে প্রতিষ্ঠিত আর্য ঘাট বিশেষ গুরুত্ব বহন করে। এ ঘাটে শুধু মাত্র নেপালের রাজপরিবারের সদস্যদের মরদেহ দাহ করা হতো। নদীর তীরে গেলেই দেখা যায় সারি সারি চিতা জ্বলছে। গৌরি ঘাট হলো নারীদের স্নানের জন্য বহুল ব্যবহৃত ঘাট। মন্দির তার অপূর্ব শৈল্পিক কারুকার্য ও সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিশ্ব বিখ্যাত। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন অসংখ্য পর্যটক দেখতে আসছে। মানুষ আর মানুষ যেন মিলন উৎসব!


পাঠান দরবার স্ক্যায়ার
এখান থেকে কবি জামসেদ ওয়াজেদ সহ দরবার স্ক্যায়ারে। নেপালের একটি খুবই বিখ্যাত স্থান দরবার স্ক্যায়ার। এটি এখানকার তিনটি দরবার চত্বরের মধ্যে অন্যতম। এই জনপ্রিয় চত্বরে, এই অঞ্চলের শাসনকারী শাহ এবং মল্ল রাজাদের প্রাসাদগুলো রয়েছে। কাঠমান্ডু দরবার চত্বরটি হনুমান ধোকা প্রাসাদ ভবনেরও একটি স্থল। এটি ঊনবিংশ শতক পর্যন্ত নেপালের রাজাদের রাজকীয় বাসভবন ছিল। গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলো এই জায়গাতে অনুষ্ঠিত হতো এবং সেই ঐতিহ্য আজও চলে আসছে। বিরাজমান সংস্কৃতিতে কিছুটা ভারতের কালচার প্রবেশ করলেও মূল নেপালী কালচার প্রশ্নের জন্ম দেয়। বিস্তারিত পরের লেখায়। তাহলে দেখতে দেখতে এখন বলা যাক কাঠামো নিয়ে-
প্রাসাদটির সমগ্র কাঠামোটি বিস্তীর্ণ ভাবে কাঠের খোদাই কার্যের সঙ্গে খুবই সুন্দরভাবে সুসজ্জিত। সেইসঙ্গে এখানে সুশোভিত প্যানেল ও জানালা রয়েছে। প্রাসাদটি মহেন্দ্র মিউজিয়াম ও রাজা ত্রিভুবন মেমোরিয়াল মিউজিয়ামের সমন্বয়ে গঠিত। ভ্রমণার্থীরা এই প্রাসাদের অভ্যন্তরে অবস্থিত রাষ্ট্র কক্ষগুলোও পরিদর্শন করার সুযোগ আছে।
কাঠমান্ডু দরবার চত্বরের দক্ষিণ অংশে অবস্থিত কুমারী চৌক হল একটি জনপ্রিয় স্থান। এটি নেপালের এক অন্যতম রহস্যময় আকর্ষণ বলে মনে করা হয়। এখানে একটি পিছল পিঞ্জর রয়েছে যেটিতে প্রকৃতপক্ষে প্রাচীন ঐতিহ্যগত চর্চার মনোনয়নের মাধ্যমে একজন যুবতী মেয়েকে রাখা হত। মেয়েটিকে, জনপ্রিয় হিন্দু মাতৃ দেবী, দেবী দূর্গার মনুষ্য অবতার বলে মনে করা হত এবং ধর্মীয় উৎসবের সময় পূজা করা হতো। এখানে অবস্থিত বিভিন্ন প্রাসাদ ও মন্দির গুলি বেশ কয়েকবার পুনঃসংস্কার করা হয়েছে, যেহেতু তাদের মধ্যে অনেকগুলি অবহেলার দরুণ ক্ষতিগ্রস্থ হয়েছিল বা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে ধ্বংস হয়ে গিয়েছিল। সেগুলোর কাজ দ্রুত করছে এমনটাই দেখতে পেলাম।

থামেল
ঐতিহ্যে সমৃদ্ধ থামেল
১৮ এপ্রিল  নেপালের কথাসাহিত্যিক কুমার শ্রেষ্ঠার থার্ড আই থিয়েটারের আমন্ত্রণে থামেলে আসি। কাঠমান্ডুর প্রাণকেন্দ্র বলা হয় থামেলকে। প্রাকৃতিক সৌন্দর্য আর ঐতিহাসিক স্থাপনা ছাড়াও আধুনিকতার ছোঁয়া তো আছেই। ঘুরে ঘুরে আমি আর জামসেদ দেখলাম- রয়েছে স্বল্পমূল্যের হোটেল, রেস্টহাউস ও পানশালা। থামেল অনেকটা বাংলার চকবাজারের মতো। এখানে প্রয়োজনীয় সব জিনিসই কেনাকাটা করার সুযোগ রয়েছে।এই এলাকার অধিকাংশ হোটেল-রেস্টুরেন্ট থাইলে- আর চীনা পর্যটকদের পদচারণায় মুখর।
এই বাজারে পুরুষ বিক্রেতার চেয়ে নারী বিক্রেতার সংখ্যাই বেশি। প্রায় দোকান মালিকের বাড়ি ভারতে আর কর্মচারী নেপালী। এই ভাবে ভারতের আশ্রয়ে নেপাল! এ বাজার থেকে হেঁটে আসি নারায়ণহিটি প্যালেস জাদুঘরে। থামেল থেকে দশ মিনিটের মতো হাঁটা পথ হবে। মূলত এ জাদুঘর একসময় নেপালের রাজপ্রাসাদ ছিল। ১৯৬১ সালে রাজা মহেন্দ্র বিশাল এ রাজপ্রাসাদ সংস্কার করেন। নেপালের রাজকীয় সব কাজ, রাজপরিবারের আবাসন, অতিথিদের আবাসন সবই ছিল এ প্রাসাদে। প্রাসাদের দেয়ালে রাজপবিারের বিভিন্ন সদস্যের ছবি, বিভিন্ন কক্ষে তাদের ব্যবহার করা জিনিসপত্র, চেয়ার-টেবিল, খাট-আলমিরা সাজানো আছে এখানে। সাথে আছে রেশমি কাপড়, গরম কাপড়, পর্বতারোহণের সরঞ্জাম, অ্যান্টিক, চিত্রকর্ম, ট্রাভেল এজেন্সি ও ট্যুরিস্ট-স্যুভেনির বা পর্যটন-স্মারক দোকানই বেশি। কথা বলে জানলাম, সন্ধ্যার পর এখানকার নাইট ক্লাবগুলো পর্যটকের পদচারণায় মুখর হয়ে ওঠে। প্রায় সবাই নেপালের জনপ্রিয় মুমোমুমো খেতে ভুল করে না। সেই স্বাদ আমরাও নিলাম। সেই সাথে কিছু কেনাকাটা সেরে নিলাম।
কিছু দোকানে ঢুকে আমরা জিনিসপত্র দেখি। কাঁসা-পিতলের বিভিন্ন দেবদেবীর মূর্তি, বুদ্ধমূর্তি, গান-বাজানার নানা সরঞ্জাম, চিত্রকর্ম, কাঠের মুখোশ, নেপালের ঐতিহ্যবাহী খুরপি (একধরনের ছুরি), পুঁতির মালাসহ বিভিন্ন গহনা, ট্যাপেস্ট্রি, নেপালের বিভিন্ন দর্শনীয় স্থাপনা ও স্থানের ছবি সংবলিত বিভিন্ন স্মারক, ক্যালেন্ডার, শুভেচছা কার্ডসহ পর্যটনের নানা স্মারক পণ্য দিয়ে সাজানো দোকানগুলো। এসব পণ্য কেনার জন্য দোকানগুলোয় পর্যটকের বেশ ভিড়ও লেগেই থাকে।
 পর্যটকদের  পদচারণা দেখে ভালো লাগছে। আহারে’ আমাদের কক্সবাজার, সেন্টমার্টিন, কুয়াকাটা, সুন্দরবন বা অন্য দর্শনীয় স্থানগুলোয় ট্যুরিস্ট শপ বা পর্যটন-স্মারকের কোনো দোকান নেই। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারের মতো জায়গাতেও পর্যটন-স্মারকের দোকান খুঁজে পাওয়া কষ্টকর। কিন্তু ছোট্ট এ থামেল শহরে পর্যটন-স্মারকের অসংখ্য দোকান। অথব বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ, সুন্দরবনসহ ঐতিহ্যবাহী স্থাপনা বা প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার আমাদের দেশে কম নেই। এমন ভাবনার বাস্তবায়ন কী হবে?


কায়সার লাইব্রেরিতে প্রবেশ নিষিদ্ধ!
২১ এপ্রিল আসার আগের দিন থামেল হয়ে কাঠমান্ডুর প্রাণকেন্দ্রে অবস্থিত কায়সার লাইব্রেরির আঙ্গিনায় গিয়েছিলাম। ভিতরে প্রবেশ করতে পারিনি। কারণ প্রবেশ নিষিদ্ধ! এই সময়ে কোনো লাইব্রেরীতে প্রবেশ নিষিদ্ধ, ব্যাপারটা ভালো ঠেকায় না। জানা যায়, কায়সার লাইব্রেরিতে কদিন আগেও বিদ্যার্থী আর দর্শনার্থীতে গমগম করত। বিদ্যার্থীদের আনাগোনা ছিল সেখানকার অমূল্য সংগ্রহের কারণে। আর দর্শনার্থীদের আগমন ছিল পুরো স্থাপনা আর সেখানকার বিশাল সংগ্রহের পুরাতাত্ত্বিক মূল্য ও সৌন্দর্যের কারণে। কিন্তু এখন সবই ধুলায় লুটাচ্ছে। যে ধ্বংসাবশেষটুকু দাঁড়িয়ে আছে, সেটি এখন ঝুঁকিপূর্ণ হওয়ায়- প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।
২০১৫ সালের ২৫ এপ্রিলের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ১২০ বছরের পুরনো ঐতিহাসিক কায়সার লাইব্রেরি ভবনটি এখন সত্যিই ইতিহাস।  এমন একটি সমৃদ্ধ গ্রন্থাগার প্রতিষ্ঠার পেছনে নেপালের রানা রাজবংশের এক উত্তরাধিকারী কায়সার শমশেরের অবদান রয়েছে। ১৯০৮ সালে ইংল্যান্ড ভ্রমণে গিয়ে তিনি সেখানকার রাজভবন আর এর গ্রন্থাগারগুলোর প্রেমে পড়ে যান। দেশে ফিরে তিনি নিজ বাসভবনে গড়ে তোলেন গ্রন্থাগার। সেটিই আজকের কায়সার লাইব্রেরি। ২৮ হাজার বইয়ের সংগ্রহ আছে এখানে। এসবের মধ্যে বৌদ্ধমত, তান্ত্রিকতা আর জ্যোতিষশাস্ত্রের দুর্লভ বই, প্রাচীন পান্ডুলিপি, এমনকি তালপাতায় লেখা পাণ্ডুলিপিও আছে। আছে এক হাজার ১০০ বছরের পুরনো শুশ্রূতসংহিতা। প্রাচীন সংস্কৃত আয়ুর্বেদ-সংক্রান্ত এই সংগ্রহটি ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারের তালিকাভুক্ত।
একসময় এখানে যাতায়াত করতো এমন একজন বইপ্রেমী থেকে জানলাম, গ্রন্থাগার বলে সেখানে কেবল বইয়ের সমাহার তেমনটা কিন্তু নয়। সেখানে শিকার করা বিভিন্ন পশুর চামড়া আর মাথা, প্রাচীন মূর্তির সংগ্রহও দেখার মতো। ভবনের নির্মাণশৈলীও প্রত্নতাত্ত্বিক মূল্য ধারণ করে দাঁড়িয়ে ছিল। কিন্তু ভূমিকম্প ধূলিস্যাৎ করে দিয়েছে সবটা। এখনো যে অবশিষ্টাংশ দাঁড়িয়ে আছে তাতে নিরাপত্তার কথা ভেবে গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীদের পর্যন্ত ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে ব্যর্থ হয়ে আঙ্গিনা দেখেই কেটে পড়লাম আমি আর কবি।

সাহিত্য-সংস্কৃতি
সাহিত্য এমন একটি মাধ্যম যা সকলকে একত্রিত করতে পারে, আর আমাদের ইচ্ছা এক দেশ থেকে আরেক দেশের বহুভাষিক সমাজব্যবস্থার মধ্যে সমন্বয় সাধন করা। আমরা জানি নেপালের প্রচুর সংস্কৃতিবান মানুষ লেখালেখি করছেন। বিশেষ করে দেশটিতে গৃহযুদ্ধের অবসানের পর থেকে। এর মধ্য দিয়ে দেশটির সামগ্রিক চালচিত্র বোঝা সম্ভব হবে।
তাছাড়া সাহিত্যে সময়ের চিত্র আসে। আসে পৃথিবীর সমস্যা, সম্ভাবনা, সেই সাথে বাংলাদেশ, নেপাল বাদ কেন? আমরা জানতে চাই, জানাতে চাই, মনে পড়ে মুক্তিযুদ্ধে নেপাল আমাদের বন্ধুপ্রতীম হয়ে সমর্থন জানিয়েছে, তাছাড়া নেপালের জনগণ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পের পর জাতীয় পুনর্গঠন ও ত্রাণ কার্যক্রমে বাংলাদেশকে পাশে পেয়ে চিরকৃতজ্ঞ বলে জানিয়েছেন নেপাল একাডেমিক চ্যান্সেলর মি. গঙ্গাপ্রসাদ উপ্রেতি, বাংলা একাডেমি ও নেপাল একাডেমির মধ্যে স্মারক সই অনুষ্ঠানে ২০১৬ সালে। সাথে ছিলেন নেপাল একাডেমির সদস্য অধ্যাপক জগৎ প্রসাদ উপাধ্যায়, সীতারাম বধুথকি, যতদূর জানি, ১৯৫৭ সালে নেপাল সাহিত্য একাডেমির যাত্রা, তাদের কার্যতক্রম আশার কতা মনে করিয়ে দেয়।
১৯৬০-এর দশকে রাজনৈতিক স্বাধীনতা লাভের পর থেকে বিপুল বৈচিত্র্য ও প্রাণসম্পদের মধ্যে নেপালি সাহিত্যের বিকাশ শুরু হয়। পাহাড়-পর্বত-উপত্যকা সমৃদ্ধ হিমালয় কন্যা, গৌতম বুদ্ধের দেশ নেপালের সাহিত্য দেশের গন্ডি ছাড়িয়ে বিশ্ব সাহিত্যের দরবারে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেনি। দেশীয় গল্প-গাথা এখনো মৌখিক কিংবদন্তি নির্ভর। তবে এর কিছু কিছু সাম্প্রতিককালে ইংরেজিতে অনুদিত হয়েছে। পাশাপাশি নেপালি লেখকদের অনেকেই এখন ইংরেজিতে লিখছেন। ফলে আগের চেয়ে অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছতে পারছে নেপালি সাহিত্য। বিশ্ব সাহিত্যের আঙ্গিনায় নিজেদের উপস্থিতি নেপালি লেখকদের এ প্রয়াস ক্রমেই বেগবান হচ্ছে। ইতোমধ্যে পড়েছি, লোকনাথ পাউদাল ও বালক কৃষ্ণের কবিতা। তাঁর কবিতার বাংলায় এমন: যে মানুষকে মানুষ ভাবে/ সে হলো শ্রেষ্ঠ মানুষ, আর মানুষই যে তার ভগবানকে দেখতে পায়, সে আসলে নিজেই ভগবান। কি মারত্মক কথা! ভাবনায় দোল খায়।
নেপালের জাতীয় কবি মাধব প্রসাদ গিমরী। সম্রাট উপাধ্যায়ের অ্যারেস্টিং গড ইন কাঠমন্ডু , ইয়ুৎসু শর্মার অন্নপূর্ণা পোয়েমস, মঞ্জুশ্রী থাপার দি লাইভস উই হ্যান্ড লস্ট’, লিল বাহাদুর ছেত্রীর মাউন্টেইনস পেইন্টেড উইথ টারমারিক’, লক্ষ্মী প্রসাদ দেবকোটার মুনা মদন’ (তার লেখা আমাদের জাতীয় কবি নজরুলের মতো) ও কুমার শ্রেষ্ঠার লনলি হার্ট।
আমাদের সাহিত্য-সংস্কৃতির আকুলতায় কথাসাহিত্যিক কুমার শ্রেষ্ঠা এক সময় প্রস্তাব দেয় নেপাল-বাংলাদেশ লিটারেরি সোসাইটিগঠনের। এতে দুই দেশেরই সংস্কৃতি বিনিময় ঘটবে। দৃঢ় হবে সাহিত্য বন্ধন। এমন ভাবনায় সায় দিয়ে মিটিংয়ে বসি আমি, বাংলাদেশের কবি ও সম্পাদক জামসেদ ওয়াজেদ ও কবি আশিক রেজা। প্রস্তুতিমূলক এই সভায়, নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শ্রীধর গৌতম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওই দেশের অন্যতম প্রাচীন সাহিত্য পত্রিকা মধুপার্ক’-এর সম্পাদক শ্রীওম শ্রেষ্ঠা ওরফে রোদন, বিশিষ্ট কবি সুনিতা শর্মা, গল্পকার কুমার শ্রেষ্ঠা, কবি ছবি রমন শিলওয়াল। অনুষ্ঠানে অতিথিরা নেপাল-বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন। বিশেষভাবে পারস্পরিক ভৌগোলিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নৈকট্য বিবেচনায় সাহিত্য-সাংস্কৃতিক, রাজনৈতিক নৈকট্য বিবেচেনায় সাহিত্য-সাংস্কৃতিক পারস্পরিক ঘনিষ্ঠতম সহযোগিতার উপযোগিতা ও সম্ভাবনা রয়েছে। বক্তারা বলেন, ‘আমাদের ইচ্ছা এক দেশ থেকে আরেক দেশের বহুবার্ষিক সমাজ ব্যবস্থার মধ্যে সমন্বয় সাধন করা। এতে সাহিত্য, সংস্কৃতি, শিল্পকলা, দর্শন ও সমাজ বিজ্ঞানদের প্রচার,প্রসার ও উন্নতিকল্পে আমাদের সংগঠনের মূল উদ্দেশ্য হবে।
এই সুযোগে নেপালে আসা উপলক্ষে প্রকাশিত আমার দ্য ইকুয়েশন অব লাইফ  আশিক রেজাহোয়াট ডাজ ক্যালেন্ডার মিনথামেলস্থ থার্ড আই থিয়েটারে গ্রন্থের মোড়ক উন্মোচন করি। এই প্রকাশনা দুটির ভূয়সী প্রসংশা করেন নেপালের সাহিত্যিকরা। ঐদিনেই আমার বই নিয়ে নেপাল একাডেমির চ্যান্সেলর মি. গঙ্গাপ্রসাদ উপ্রেতির হাতে তুলে দেই এবং দুই দেশের সাহিত্য নিয়ে কথা হয়। সেই সাথে রূপান্তরনামে একাডেমির ম্যাগাজিনে লেখার অনুরোধ করেন।



বিদায় হিমালয় কন্যা
গত ৮দিন ভাই-ভাবির আদরে একেবারে আটখানা। আসতে কষ্ট হচ্ছিলো এক রকম। আহা মায়া!
আমার ফ্লাইট ছিল ২১ এপ্রিল বেলা ১১টায়। আকাশের মন খারাপে ৩টায় উড়াল দেই। বাকি সময় গুগুল মামার সাথে কাটালাম। আর তিনি জানালেন-  গৌতম বুদ্ধের জন্মস্থান ছাড়াও হিন্দুদের বেশ কয়েকটি পবিত্র স্থান পড়েছে নেপালের ভেতরে। হাজার হাজার বছর ধরে তাবৎ দুনিয়ার মানুষকে অভিভূত করে রেখেছেন হিমালয়। হিমালয় হলো পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতমালা। হিমালয় পর্বত থেকে নেমে আসা নদীগুলোকেই বাংলাদেশ, ভারত, পাকিস্তানের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে নয়তো ভারত মহাসাগরে গিয়ে মিলিত হয়েছে। আমাদের দেশের বেশিরভাগ নদীর পানিই আসে হিমালয় পর্বতমালা বরফ গলে।
সমগ্র পৃথিবী থেকে প্রতিদিন হাজারো পর্যটক এখানে ভিড় জমায়। ১৯৫৩ সালে এডমন্ড হিলারি এবং তেনজিং নরগে এভারেস্ট জয়ের পর এ যাবত প্রায় ৩ হাজার আরোহী এভারেস্টের চূড়ায় আরোহণ করেছেন। নেপাল এবং চীনে দাঁড়িয়ে থাকা হিমালয়ের মাউন্ট এভারেস্ট চূড়ার উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার বা ২৯ হাজার ২৯ ফুট। নেপাল সরকার আশা করছে, ৫ বছর পর তাদের পর্যটন রাজস্ব ৫০ কোটি ডলারে পৌঁছুবে। মৌসুমী জলবায়ুর এই ছবির মতো সুন্দর এই দেশে জুন থেকে সেপ্টেম্বরে প্রচুর বৃষ্টি হয়ে থাকে,  বাকি সময়টা সাধারণত থাকে শুষ্ক। অক্টোবর-নভেম্বরে নেপালের শুষ্ক মৌসুম এবং বছরের সেরা সময়।
সবার জন্য বলা যায় নেপাল এমন একটি দেশ যেখানে আপনি একসাথে পাওয়া যায় ছুটি উপভোগের সবকিছু। ইচ্ছে মতো চুটিয়ে উপভোগ করা যায় একান্তে নিভৃতে আপনার নিজস্ব স্বকীয়তায়। বিলাসী প্রাণ জুড়ানো সবুজের হাতছানি মুগ্ধ করবে প্রাচীন কোনো হ্রদ কিংবা জলপ্রপাতের কলকল ধ্বনির সাতে। ছুঁয়ে যাবে ঐতিহাসিক মন্দিরের পবিত্রতা। মন্দির, সারি সারি সবুজ ভ্যালি, বণ্য প্রাণী সংরক্ষণ কেন্দ্র পাহাড় কিংবা তাদের রাজপ্রসাদ সমূহ সবকিছুতেই মুগ্ধতা এ যেন পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ। নিরাপত্তা, পানাহার আর আধুনিক পরিবেশ করতে পারলে নেপালকে ছাড়িয়ে যেতে পারবে বাংলাদেশ।


ইমরান মাহফুজ : কবি, গবেষক ও সম্পাদক, কালের ধ্বনি।

No comments:

Post a Comment