25 January 2017

বশির আহমেদ






হাই!
এক মিনিট পর-  হ্যালো !
দুই মিনিট পর- এত দাম দেখান কেন?
আরও দুই মিনিট পর -দাম দেখালাম কোথায় রে ভাই ?
দশ মিনিট যাবৎ নক করছি আর এতক্ষণে জবাব দিলেন ।
স্যরি ভাই আমি ওয়াশরুমে ছিলাম ।
সে যাক ! কোথায় থাকেন ?
ঢাকায়।
কি করা হয়?
ওরে বাবা এ আবার কার পাল্লায় পড়লাম! দেখাই যাক কি বলতে চায়? ভাই দিনে আনি দিনে খাই।
পরিবারে ছেলে মেয়ে কজন?
ডজন দুই।
দেখুন ঠাট্টা করবেন না আমি ঠাট্টা একদম পছন্দ করি না।
আরে ভাই এই যে আমি আপনি আজব বাক্সের মাধ্যমে কথা বলছি আমরা বেঁচে আছি তা কি ঠাট্টা নয়?
এত জ্ঞানের কথা বলবেন না আমি যা জানতে চাই তার জবাব দেন।
ঠিক আছে বলুন কি জানতে চান?
কেউ যদি আপনাকে বাবা ডাকতে চায় আপনি কি করবেন?
কেউ ডাকতে চাইলে ডাকবে এতে অসুবিধার কি আছে ? অনেকেই তো আমাকে বাবা বলে ডাকে।
আমার এক বন্ধুর আপনাকে খুব পছন্দ হয়েছে সে আপনাকে বাবা ডাকতে চায়।
আপনার বন্ধু আমাকে বাবা ডাকতে চায় কেন?তার বাবা মা নেই?
না তার বাবা নেই। মারা গেছে। সে এবার এসএসসিতে পড়ে।
সে আমাকে দেখলো কোথায়?আমাকে তার বাবা হিসেবে পছন্দ হলো কি করে?
আমার সাথে ফেসবুকে দেখে তার বেশ পছন্দ হয়েছে। আপনার ছবি দেখে মনে হয়েছে আপনি খুব ভাল মানুষ। সে একজন ভাল মানুষকে বাবা হিসেবে পেতে চায়।
ফেসবুকে ছবি দেখে আমাকে তার বাবা হিসেবে পছন্দ হয়েছে এ কেমন কথা?
সেটা বাবা হলে সব জানতে পারবেন। এখন আপনি তার বাবা হতে রাজি কিনা বলেন?
আজ আর নয় অন্যদিন কথা বলবো। বাই
কথাটা শেষ করে যান।
কোন কথাটা?
এইযে বাবার কথাটা।
আগে তার সাথে দেখা করে কথা বলি তার পর। বলেই ফাহিম ফেসবুক থেকে সরে পড়লো।
আরে বাবা এ কেমন মেয়েরে বাবা, বন্ধুর জন্য বাবা খুঁজছে? হতে পারে মেয়েটা ছেলেটাকে ভালবাসে তাই তার বাবার পরিচয় দিয়ে তার বাবা মাকে বিয়ের জন্য রাজি করাতে চায়। বিচিত্র এ জগতে কত কিছুইতো ঘটে। ফাহিম আজকের মত হাফ ছেড়ে বাঁচলো।

ফাহিম একটি ইনডেন্টিং ফার্মের কর্ণধার। কম্পিউটার আমদানী ও সরবরাহকারী। সারাদিন এ অফিস সে অফিসে দৌড়াদৌড়িতে ব্যস্ত থাকে। মাঝে মাঝে ব্যবসার কাজে সিঙ্গাপুর হংকং যেতে হয়। এইতো গতকালই সে দেড় মাস হংকং কাটিয়ে সবে দেশে ফিরেছে। এ কয়দিন আর ল্যাপটপটা খোলা হয় না। ফামিহ মুলত রাতে বাসায় ফিরে ফ্রেস হয়ে নয়টার দিকে ল্যাপটপে ঘন্টাখানেক সময় কাটায়, এ বন্ধু সে বন্ধুর সাথে গল্প করে এবং তার মেইলটা চেক করে। তার পর খেয়ে দেয়ে শুয়ে পড়ে। আজ ল্যাপটপ অন করে ফেসবুকে ঢুকতে তার আক্কেলগুরুম। একগাদা ফ্রেন্ড রিকোয়েষ্টে এসে হাজির। ফাহিম এর মধ্য থেকে ভাল করে না দেখেই বেশ কজনকে ফ্রেন্ড হিসেবে এ্কসেপ্ট করে নিল। বাকীদের কে ওয়েটিংয়ে রেখে দিল। ফাহিম কিছুক্ষনের জন্য ওয়াশরুমে গিয়েছিল। এসে দেখে নতুন এই মহিলা তাকে নক করে অপেক্ষা করছে।  ফাহিম কৌতুহলবশতঃ নতুন একসেপ্ট করা এই মহিলার  নক করার জবাব দিতে গিয়েই আজকের এই উটকো ঝামেলা ।

পরদিন বাসায় ফিরতে ফিরতে প্রায় সাড়ে নয়টা বেজে গেছে । কাপড় ছেড়ে ফ্রেশ হয়ে ল্যাপটপ খুলতে খুলতে দশটা বেজে যায় । ফেসবুক অন করতেই সেই মহিলা প্রশ্ন করে বসে – এতক্ষণ কোথায় ছিলেন ? সেই নয়টা থেকে আপনার জন্য অপেক্ষা করে আছি। জানেন না অপেক্ষার প্রহর বেশ কষ্টকর ।
আপনি আমার জন্য কেন আপেক্ষা করে থাকবেন ? কে বলেছে আপনাকে অপেক্ষা করে থাকতে ?
 কেউ বলে নি আমার ইচ্ছে । বারে আপনি আমার প্রশ্নের জবাবটা দিবেন না ?
কোন প্রশ্নের?
ছেলেটার বাবা হবার।
দেখুন আপনাকেও আমি চিনি না। তাছাড়া ছেলেটার সাথে আমাকে আগে কথা বলতে হবে। সে কেন আমাকে বাবা ডাকতে চায় তা জানা দরকার। তা ছাড়া ছেলেটার মায়ের সাথেও আমার কথা বলা দরকার।
ছেলের সাথে কথা বলবেন? নেন বলেন।
কি ভাবে বলবো সেতো আমার ফ্রেন্ড লিষ্টে নাই।
আমার প্রোফাইল থেকে কথা বলুন।
 আমি ছেলে ও তার মায়ের সাথে সরাসরি কথা বলতে চাই!
ঠিক আছে বলেন। বললামতো ছেলের বাবা নেই, মারা গেছে আর আমিই ছেলের মা।
মানে কি?
আপনি কি নেকা কিছুই বুঝেন না?
আপনার হেয়ালী আমার মাথায় ঢুকছে না। রাখি খেতে যাচ্ছি বাই।
আমার কথার জবাব দিয়ে যান।
আমার কিছু বলার নেই। কারন আমার স্ত্রী, সন্তান আছে। তা নিয়ে আমি বেশ সুখেই আছি ।
তাতে আমার কোন সমস্যা নেই।
আপনার না থাকতে পারে আমার আছে।
তা হলে কি আমাদের বন্ধুত্ব এখানেই শেষ?
বন্ধুত্ব থাকবে কি থাকবে না সেটা আপনার ইচ্ছা। আমি আপনাকে জোর করে আনিওনি আবার  যেতেও বলছি না । ওকে !
ধেত! বেরসিক! পাষান! ওকে, ডিসমিশ,  ডান।

ফাহিম মনে মনে ভাবলো যাক বিশাল এক ঝামেলা থেকে বাঁচা গেল বাবা । নিজে থেকেই সরে গিয়েছে ফলে তার কোন পিছুটান রইল না ।

তিন দিন পর...
রাত তখন সাড়ে নয়টা । হঠাৎ স্ক্রীনে ভেসে উঠলো কেমন আছেন ? আমার উপর কি রাগ করে আছেন ?
ফাহিম দেখলো সেই মেয়েটি । ফাহিম কি করবে জবাব দেবে নাকি অফ থাকবে ভেবে পাচ্ছে না । এক সময় ভাবলো দেখিই না সে কি বলতে চায়?
কি হলো জবাব দিচ্ছেন না কেন? বাব্বাহ এত রাগ? স্যরি আমার সেদিনের ব্যবহারের জন্য । প্লিজ কথা বলুন।
না রাগ করিনি। আপনার সাথে রাগ করতে যাবো কেন? রাগতো মানূষ প্রিয়জন বা আপন জনদের সাথে করে।
আমি কি আপনার বন্ধু নই?
হ্যাঁ অদৃশ্য একজন ভার্চুয়াল জগতের ভাসমান বন্ধু । যা এই আছে এই নেই ।
আমি যদি আপনার সত্যিকারের বন্ধু হতে চাই তখন?
আপনার সাথে আমার সত্যিকারের বন্ধুত্ব হ্ওয়া অসম্ভব । কারন আমি আমার স্ত্রী, সন্তান নিয়ে বেশ সুখে আছি। সেখানে আপনার মত কাউকে বন্ধু বানিয়ে সংসারে অশান্তির স্থান দেয়া কোন দিন সম্ভব না তাই মাথা থেকে এ চিন্তা ঝেড়ে ফেলুন ।
কিন্তু আমি যে আপনাকে ভালবেসে ফেলেছি । আপনিই যে এখন আমার ধ্যানজ্ঞান । এর কি হবে ?
এটা আপনার সমস্যা আমার নয় ।
আমি যে আপনাকে না পেলে বাঁচবো না!
দেখুন কাউকে না দেখে তার পরিচয় না জেনে  শুধু ছবি দেখে যে ভালবাসা তা ভালবাসা নয় একটা মোহ মাত্র । দুদিনেই আপনার এ মোহ কেটে যাবে । ভবিষ্যতে এ ভাবে আমাকে জ্বালাতন করলে আপনাকে আনফ্রেন্ড করতে বাধ্য করবেন না । বাই----
প্লিজ শুনুন প্লিজ প্লিজ-------

এর পর প্রায়ই দেখা যায় সেই মহিলা অন লাইনে আছে । হয়তো কোন রসিক নাগরের দেখা পেয়েছে । অথবা এখনো রসিক নাগরের খোঁজে এখানে সেখানে নক করে যাচ্ছে । এই ফেসবুক জগতটা বড়ই বিচিত্র!
ফাহমিরে কাছে তাই মনে হয়।

No comments:

Post a Comment