01 December 2015

আকাশ আহমেদ







আমার থেকে ছিটকে তুমি হয়ে গেলে "তোমার তুমি"
সেই অনেক বছর আগের গল্পের মতন,
যেমনটা "বুঁফ" কল্পনা করেছিলো-
"পৃথিবীর কোন অংশ ছিটকে গিয়ে জন্ম হয়েছিলো চাঁদের"...

প্রেয়সী,শুনেছো?
"চাঁদ পৃথিবীরই কোন অংশ থেকে অদ্ভূত"
যেমনটা তুমি আমার থেকে অদ্ভূত!
আর আমি তোমার থেকে!
বহু বছর আগে আমি আর তুমি তো একই ছিলাম,
চাঁদ আর পৃথিবীর মতন;
তারপর ছিটকে গিয়ে কিছুটা দূরত্বে পাশাপাশি!
তোমার কক্ষপথে তুমি,
আমার কক্ষপথে আমি।

বুফের কল্পনা যদি ব্যর্থ হয়েও থাকে
তবে "উইলিয়াম হার্টম্যান" এর প্রস্তাবনা ;
নিশ্চয়ই ফেলে দিতে পারো না তুমি।
পৃথিবীর আদি ইতিহাসে, হয়ত  চারশো কোটি বছর আগে,
পৃথিবীর সাথে বাইরের কোন বস্তুর তীর্যকভাবে সংঘর্ষ,
একই সংঘর্ষ !
তারপর তোমার বেগে তোমার কক্ষপথে তুমি,
আমার বেগে আমার কক্ষপথে আমি,
আমার থেকেই ছিটকে তুমি হয়ে গেলে "তোমার তুমি"
প্রেয়সী শুনছো?

No comments:

Post a Comment