01 December 2015

শ্যামলী চ্যাটার্জী





প্রেক্ষাগৃহে টান টান উত্তেজনা। প্রায় অন্তিম পর্যায়ে আসিয়া পড়িয়াছি। মাঠে অগণিত দর্শক ক্রীড়ার উন্মাদনায় মত্ত। এমতাবস্থায় অমিতাভ-তনয় পুরাদস্তুর একটি বোমার কারখানা হেলিকপ্টারে বাঁধিয়া লইয়া লোকালয় হইতে দূরে এক জলাশয়ে নিমজ্জিত হইল এবং উহার সলিল সমাধি ঘটিল। ইহা হইতে কি প্রতিষ্ঠিত-বাস্তব, চলচ্চিত্র হইতে শিক্ষা লয়, নাকি চলচ্চিত্র, বাস্তবকে দেখিয়া অনুপ্রাণিত হয়! অতি পরিচিত এই হিন্দি চলচ্চিত্রের ঘটনা যে প্যারিস বাসীর জীবনের অভিজ্ঞতায় সত্য হইয়া প্রতিভাত হইবে তাহা কে জানিত! বোধকরি তাহারাও এতখানি আঁচ করে নাই। নিজেদের কি তবে শিক্ষিত, উন্নত, আধুনিক বলিয়া দাবি করিবার প্রকৃত সময় এখনও দুরস্ত?
কেননা এহেন সংবাদ শুনিয়া বিশ্ববাসীর রবিবারের সকাল কিরূপে কাটিল?

চমকাইল?
বিস্মিত হইল?
নির্লিপ্ত রহিল?
নাকি “নিমেষ গনিছে তাই কি তাহারা সারি সারি নিস্পন্দ!” অর্থাৎ যে কোনো ক্ষণেই আমার আপনার পালা আসিবে অতএব চল সকলে মিলিয়া উহাদের তোষামোদ করিব। এহেন কাপুরুষোচিত আচরণকে আইসো সকলে মিলিয়া বীরত্বব্যঞ্জক কর্মসূচি বলিয়া প্রশংসা করিব। আইসো সকলে মিলিয়া এই ঘটনাকে প্রকৃত ধর্ম প্রতিষ্ঠার পরাকাষ্ঠা বলিয়া মানিয়া লইব। দেখ- বুঝো, ভাল করিয়া ভাবিয়া বিচার কর, তাহা হইলেই সমস্যা মিটিবে তো।

























অবরুদ্ধ আত্মাকে অরুদ্ধ করিয়া প্রকৃতির মাঝারে বিচরিতে দাও, সৃষ্টির আনন্দ, প্রকৃতির ভুমানন্দ, ঐশ্বরিক তত্ত্বকে দুচোখ ভরিয়া পান করিতে দাও। অনাদি অকৃত্রিম কে, সৎ-চিত-আনন্দকে উপলব্ধি করিবার সুযোগ দাও তবেই আত্মার সম্যক জ্ঞান লভিবার পথ প্রশস্ত হইবে নিশ্চয়ই জানিও আর তাহা হইলেই অন্যের নিমিত্তে ভাবিবার মনস্কতা জন্মিবেক। যে জন স্বার্থমগ্ন হইয়া পরার্থে বিমুখ রহে, তাহার স্বার্থকতা কিসে! স্মরণে রাখিও সাধুর ঐশ্বর্য শুধু পরহিত তরে। একটি বংশীও নিজ মোহন সুরে অপরে মোহিত করিয়া পরিতৃপ্ত। জলধর শস্য জন্মাইয়া প্রাণীর ক্ষুধা নিবৃত্তির মত মহৎ কার্য করিয়া থাকে তাহার কিসের প্রত্যাশা হেতু! তবে ঈশ্বর সৃষ্ট উৎকৃষ্ট জীবটি মহৎ উদ্যোগে রত হইবে না কি হেতু? জগৎ জুড়িয়া কিসের নিমিত্ত মানবাত্মা অস্থির মতি! এক্ষণে পরমেশ্বরের প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা ও অটুট প্রত্যয় রাখিয়া যাহাতে মঙ্গলের সূচনা হয় সেই দিকে দৃষ্টি নিবন্ধের আবশ্যকতা দেখি আর তাহা হইলেই যথার্থ শান্তির বাতাবরণ ছড়াইয়া রহিবে ইহা অনিবার্য।


No comments:

Post a Comment