01 December 2015

ডা.সুরাইয়া হেলেন























প্রথম বিশ্বের মানুষ,আমি তৃতীয় বিশ্ব বলছি-
তোমার বুকে সাগরের নীল
আমার বুকে ডোবার পাঁক!
তোমার আকাশে কাশফুল
আমারটা আঁধার থাক!

তোমার নদীতে ইলিশ মাছ
আমার নদীতে পুঁটি!
তোমার স্কুলে পড়ার ক্লাশ
আমার সারাদিন ছুটি!

তোমার বাতাসে ফুলের সুবাস
আমার চারপাশে সীসার বিষ!
তোমার পানিতে জীবনের শ্বাস
আমার জলে আর্সেনিক বিষ!

তোমার আছে গাড়ি-বাড়ি
আমার পায়ে ডাণ্ডা-বেড়ি!
তোমার জীবনে উপচানো সুখ
আমার জীবনে জরা-শোক-দুখ!

মিল নেই কোন কিছুতেই
শুধু একটা মিলই খুঁজে পাই!
এ পৃথিবীতে তোমার বাস
তুমি মানুষ,আমিও কি তাই?



দাও ফিরিয়ে সে অরণ্য
হ্যারিকেন কুপি খোঁজ কর
ঝেড়ে মুছে তেল ভর!
তালের পাখা কোথায় জান?
মেলা থেকে কিনে আন!
গ্রামে গিয়ে জমি কেনো
সেই ক্ষেতে ধান বেনো!
চাল ডালে কাঁকর আর
মাছে ফরমালিন,
সব্জী কেমিক্যাল
কী খেয়ে কাটবে দিন?
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি
কার কী তাতে,
কী-ই বা ক্ষতি?

গ্রাম বাংলার পুকুরে
চাষ কর মাছেরে!
পানির জন্য হাহাকার
চৈত্র যেন ঘরে সবার!
চলে যাও গ্রামের পুকুরে
পানি নাও প্রাণ ভরে!
মাটির ঘরে দাও ছন
ভূমিকম্পে বাঁচবে জন!
দাও ফিরিয়ে সেই সবুজ গ্রাম
ধ্বংস হোক ইট-পাথর
নগর ট্রাফিক জ্যাম !



No comments:

Post a Comment