01 December 2015

আরিফুন নেছা সুখী





জীবনের লক্ষ্য
বট কিংবা পাঁইকুড় নয়
নয় আম কিংবা কাঁঠাল
কিংবা শিমুল, পলাশ, বকুল, শিউলি, কামিনীও নয়!
হতে চেয়েছিলাম বাগান বিলাস।
কিংবা গন্ধরাজ, হাসনাহেনা
অথবা বেলি, য়তো-
টবে লাগানো নয়নতারা।
কিছুই হতে পারিনি;
হয়েছি বোতলে ভরা
শখের পাতাবাহার।

সুউচ্চ অট্টালিকার জানালায়
হালকা হাওয়ায় দোল খাই।
মাঝে মাঝে ভাবি আমি কত বড়, কত উঁচু
কিন্তু-
কখনও দমকা হাওয়ায় মুখ থুবড়ে পড়ি
আবার যত্ন করে তুলে দেয় বোতলে
তারপর আবার-
হালকা হাওয়ায় দোল খাই ...






গন্তব্য অজানা
গহীন অরণ্য
একটি দাঁড়কাক
কয়েকটা চড়ুই
ধূর্ত শেয়াল
একজন মানুষ
কোকিলের ডাক
কার ডাকে সাড়া দেব...
দাঁড়কাকের কাছে যাবো শুনে
চড়ুই বলে-
তোমাকে আমি অট্টালিকার গল্প শুনাবো
ঘুলঘুলির গল্প শুনাবো
শেয়াল বলে-
আমি পন্ডিত মশায়
আমার সব জ্ঞান তোমাকে দেবো
কোকিল বলে-
তোমাকে আমি বসন্তের গান শুনাবো
দাঁড়কাক বলে-
আমি তোমাকে ডাস্টবিনে রেখে যাওয়া
শিশুর গল্প শুনাবো...
মানুষ বলে
আমাকে সকলের গল্প শোনাবে
সব ভুলে গেলাম মানুষের কাছে
কারো গল্প শুনে নয়
আমার সময় কাটে সিরিয়াল দেখে
কাক ডাকা ভোরে ভাঙে ঘুম
তৈরি করি সেই গল্প বলা মানুষটার নাস্তা...
খোলা জানালায় উঁকি দেয় চড়
মাঝেমাঝে কানে আসে কোকিলের ডাক
শীতের রাতে শেয়ালের ডাকও শুনি মাঝে মাঝে...

No comments:

Post a Comment