01 December 2015

বলাকা সেন




ফটো ফ্রেম

দাবদাহ মুক্ত বড়ই শান্তি এই মুহূর্তরা
দাবানলের শিখায় জ্বলন্ত পালক
ঝলসে যাওয়া জলরঙের চিত্ররা
অহরহ স্বপ্নচারীর বিদায় অসংখ্য শব্দে
সময়ের গতিবিধি মাপা হাতের চেটোয়
রক্তনালীর কুণ্ডলী হাতড়ায় পাল্‌স
হাসপাতালের শয্যায় দুমড়ানো শরীর
অযথা মৃত্যুর চেষ্টা
প্রাণহীন তো এক লহমায় তখনই
যখন তোমার এই জগতে অস্তিত্ব হয়েছিল ক্ষুণ্ণ
আমার এই দেহ পার্থিব ভারসাম্য শুধু
তবু চেষ্টা তোমাকে পাওয়ার
যদি ঠাই পাই তোমার পাশে
তোমায় মালা দেওয়া বাঁধানো ফটো ফ্রেমে।



নির্বাসন

আমি স্বেচ্ছায় ভবঘুরে
বিদ্রোহী এই কালাপানির কুঠরে
পিছে খুনি তকমা
শিরায় উপশিরায় কালো বিষ লহমা
মস্তিষ্কে প্রতিবাদের নোনা ভাষা
আমি বীভৎস সর্বনাশা
নিজেকে সরাই নিজের হাতে
আশ্রিত অন্ধকার ছায়াপথে।
তৃষ্ণা মেটায় নিজেরই উদ্বৃত্ত
চারপেয়ে সরীসৃপ ক্ষুন্নিবৃত্তি
চক্ষুঃ জ্বালা বক্ষে বহ্নি
এই দেশে জন্মে ধন্যই
আমি রাজদ্রোহী আমি উন্মাদ
এ হেন আমি শুনেছি প্রমাদ
আমি নৃশংস স্বপ্ন খুঁজি
রক্ত ধারায় স্বাধীনতা বুঝি
ক্লান্ত নিজের সাথে লড়ে
আমি পরাজিত আপন ঘরে
তাই আমি নিজেরই কাছে অধরা
আমি বাঁচাবই বসুন্ধরা
আমি মহাকালের সাজাবো রণক্ষেত্র 
আমি রক্তবীজের নারীর সূত্র।

No comments:

Post a Comment