01 December 2015

নাজমুন নাহার





মাহফিলের সেই তুমি  
অদৃশ্য সেই রুহ এর মাহফিলে তুমি ছিলে , আমিও ছিলাম
যখন আমার রব ডাকলেন
সংশয়ের সাথে জিজ্ঞেস করলেন আমি কি তোমাদের রব নই ?
তোমার সাথে একস্বরে বলেছি আপনিই আমাদের রব

সেদিন সেই জমায়াতে তোমার বাঁদিকে আমি
তুমি আমার দক্ষিণে
অদৃশ্য অথচ শিলং এর পর্বত সদৃশ তোমার উচ্চতা
জল আমি অথচ শীতলক্ষ্যার মত আমার নাব্যতা

সেদিন চুড়ো পাহাড়ে ছিলো ঈগল ,
তার পাখার সাথে আমার উষ্ণ ওষ্ঠ্য
উড়ন্ত আত্মার সাথে  হৃদয়

অদৃশ্য এক গ্রহের রাজার সেনাপতি তুমি,
তোমার হাতে আকাশ স্পর্শ করে শানানো তরবারি

কাতার ভেঙ্গে গেছে কয়েক কোটি বছর
রাণীর সাথে এক লক্ষ পাইক পেয়াদা
তার মধ্যে ভিন গ্রহের সেনাপতি
কে তুমি আনত যুবা?
তোমারে কি চিনি?





একা তুমি চৈতালী রাতে
আমি চাই চৈতালী রাতে তুমি ফের একা হও
পৃথিবীর নিয়মে তুমি সঙ্গীহীন এবং দেখো নদীর বুকে নবনীর লাশ তার হাত ধরো অথবা নাই ধরো একটা ক্রিসেনথিমাম তোমার দিকে আড় চোক্ষে চায়

তুমি বাতিঘরের সেই নিঃসঙ্গ বাতি হলেও ক্ষতি নেই
বেদনায় নীল হতে হতে মাছির পদশব্দ শুনতে পাও
ইটখোলার ইটের সাথে পুড়ে যাবে তোমার ইতিহাস খচিত হৃদয়

নিঃসঙ্গ হয়ে বুকের বাঁদিকে তৈরী হয় লাভ বাইট ভাঙ্গা কাঁচের টুকরোয় স্থাপন করো মেরাজের রাত ছুটে যাও সপ্তম আসমানে এক নারীর বুক ঠুকরে খায় শ্বেতাঙ্গ কাক  
তোমার ঈষৎ হাসির হলাহলে প্রশস্ত পুলসিরাতের পুল 
 নরকবাসীরা ইন্দ্রপুরীতে ঢুকে নৃত্য করুক তুমি নেমে আসতে আসতে দুই তলা একতলা - সিঁড়ি ভেঙ্গে বাহির -
এখানের আকাশে তখন মেঘ - পাললিক হৃদয় আমার
ভালো লাগে না কিছুই -
শোকবার্তা পৌঁছে গেছে কোহকাফ নগরীতে


No comments:

Post a Comment