02 December 2015

চৌধুরী ফাহাদ



তোমাকে তুমি ভাবতে ভাবতে আমার আমি'টাই তুমি ও তোমার হয়ে উঠে !



আমি বলি 'তুমি', তুমি বল 'আমি'কে ভাবে কার টান জানে কি ভূমি!



রাষ্ট্রপতি ক্ষমা করে দিলেও
আমার ভালোবাসার দন্ড থেকে তোর মুক্তি নেই
শোন অনির্ণীতা, তোর মৃত্যু শুধু এই হৃদয়েই-বেঁচে থাকাও



অনির্ণীতা, 
আঁধারের উদরে যাবার আগেই রাত, নির্ণীত হও
স্বপ্নেরা বুভুক্ষু খুব, অদেখায় দ্যাখে নিতে পারে হৃদয়াদয়!
অপেক্ষাঘন জানালার খোলা বাতাসে উড়ে নামে সন্ধ্যা...



বেলা অবেলার অপেক্ষায় ফুরিয়ে যায় শহর, 
সন্ধ্যাবাতি জ্বলে উঠলেই দালানের ফাঁক গলে রাত নামে।
মৃত্যুঘুম আর ঘুমমৃত্যুর মাঝে বস্তুত কোন তফা নেই...
অনির্ণীতা, নাম ভূমিকায় এসো পলক বারান্দায়, 
অচেতন চেতনের আগে 'তোমাকে' একবার 'তুমি' ডাকতে চাই।



হেঁটে হেঁটে নীল পদাবলিরা
আকাশ টেনে এনেছে সমুদ্রে
তামাটে চামড়ার গভীরে ঝড়
বিষ ছুঁয়া ঠোঁটের রঙ নীল
ভেতরে ধূসর ধুধু-গ্রীষ্ম মিছিল
অনির্ণীতা, নির্ণয়ে কেউ নেই...আমি-তুমি



উথাল ঝড়ের পরে উজাড় জলবাতাসে 
কোন কিছুই আর আগের মত থাকে না
ধুয়ে উঠলে সব হৃদয়ে রায়ট
থকথকে একাকীত্বের নিরাবরণ সিক্ত ঘাত
উজাড় ঝড়ের পরে আগের মত নয় কিছুই
নির্ণীত হৃদয়ে নিঃসঙ্গতার অনির্ণীত দেয়াল
অনির্ণীতা, হাওয়াকথার সংঘাতে বিলীন যুগলস্রোতধারা



রাতকে পড়তে গেলে রাত নিজেই পড়ে ফেলে-মন, পুড়েও...
অন্তঃসার-নির্ঘুম হাওয়া বারান্দা
তলানিতে পড়ে থাকে অমিত্রাক্ষর স্মৃতি...
নির্ণয়ে আঁধার-আলোও থাকে।
অনির্ণীতা জানে কি? রয়ে যায় সেও!



একবার জাগলে হৃদয় তুমুল তুফান
ভাঙলেও সেই দুরাচার- তুমুল তুফান
নিভে যেতে যেতে রঙ যথার্থই ভাবে হৃদয়
হৃদয়ের লেনাদেনায় একলা শ্রেয়
হৃদয় কি ভাবে তা!
একলা যাপনে উচাটন সে অবাক আপন...
অনির্ণীতা, গড়তে গড়তে তুমুল তুফানে ভেঙে পড়ে
নিঃস্বতার নির্ণীত বেদনায় মেনে নিতে হয় 
'
জড়িয়ে জীবন জড় হয়ে উঠলে একা, হৃদয় সয় না'




১০
কিছুতে নেই তুমি- কিছু,
কিছুতে পাইনা তোমায়-কিছু;
কিছুতে না থাকা তুমি কিছুহীন অনুরণন
সবখানে আছো-সব,
তোমাকে খুঁজে পাই মাটি উর্ধ হাওয়ায়
আকাশ সীমায়
হৃদয় যেখানে থেমে যায়, অন্ধছায়ায়
অস্থির-সুস্থির সমস্ত চাওয়ায়
অনির্ণীতা তুমি নির্ণয়ে নয়
কিছুতে নেই, আছো সবখানে, সব...


No comments:

Post a Comment