01 December 2015

আহমেদ রব্বানী




বন্দী জীবন থেকে
বন্দী জীবন থেকে
বেঁচে আছি এইতো ঢের
ভেঙে গেছে বিশ্বাসের ঘের
চৌচালায় বেড়েছে ইঁদুরের উৎপাত
দেয় না খেতে গেরস্তরে শান্তিতে দুধভাত
ইঁদুর মারার কল পেতেছে বাবুরাম মূচি
ধরছে ইঁদুর আবার তারে কাটছে কুচিকুচি
ধরতে হবে মারতে হবে
এবং তারে কাটতে হবে
কী আচানক রীতি!
ইঁদুরের সাথে যাই হোক কভু হবে না সম্প্রীতি?
এখন আমি বন্দী যে এক দারুণ অপরাধী
বন্দী জীবন থেকেই স্বপ্ন সাধি
আর
অন্ধকারের আলোয় বাসা বাঁধি



মনের মানসী
সদ্য ফোটা গোলাপ তুমি নও
নও কোনো পটে আঁকা ছবি-
তবু তোমাতেই প্রণত হয়েছি আমি, প্রণত হই বারবার
মনের মানসী তুমি- চিরদিন ভালবাসি তোমাকে
কী নাম দেবে এ সম্পর্কের জানি না! তবে
আমি এর নাম দিয়েছি প্রেম
নিন্দুকেরা একে প্রেম বলে স্বীকার নাও করতে পারে
যে মন তোমার আমার
সেই মন বিনিময়ে কী পাপ করেছি আমরা?
একে পাপ বলা যায় কোন্ মতে? স্বর্গীয় প্রেমের এই কি স্বরূপ?
নিন্দুকেরা যা খুশি বলতে পারে, বলুক
তুমি আমি ভালোবেসে যাব-
এই হোক আমাদের অঙ্গীকার, দুজনার
ভালোবেসে তুমি আমি অমর হব সখি
মনেতে করব বাস
তারপর-
হব ইতিহাস!

No comments:

Post a Comment